ফ্রান্সের পরিবেশ মন্ত্রীর পদত্যাগ

নিকোলাস হুলোট

ফ্রান্সের পরিবেশ মন্ত্রীর পদত্যাগ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পরিবেশ রক্ষা ও সবুজায়ন নীতিতে পর্যাপ্ত ভূমিকা রাখতে না পারায় ফ্রান্সের পরিবেশ মন্ত্রী নিকোলাস হুলোট দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। ফ্রান্সের ইন্টার রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

পদত্যাগের কারণ হিসেবে হুলোট বলেন, ‘দায়িত্ব পালনকালে তার একা পথ চলতে হয়েছে এবং তাকে হতাশা গ্রাস করেছে’।

হুলোট আরও বলেন, ‘আমি মিথ্যে বলতে চাইনা।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ফ্রান্স সরকারে আমার প্রতিনিধিত্ব কোনো অর্থ বহন করে না। আমরা অন্যান্য দেশের চেয়ে পরিবেশ রক্ষায় অনেক বেশি করেছি। তবে খুব বেশি করেছি তা আমি বলতে পারবো না। ’

বৈশ্বিক উষ্ণতা সমাধানে গোটা পৃথিবীর ভূমিকা খুব ক্ষীণ বলে মন্তব্য করে হুলোট।

তার ভাষ্য, ‘আমার কিছুটা প্রভাব আছে, কিন্তু তেমন কোনো ক্ষমতা নেই’।

এদিকে, আচমকা পরিবেশ মন্ত্রীর পদত্যাগ ফরাসি প্রেসিডেন্টি এমানুয়েল ম্যাক্রোঁর জন্য দুঃসংবাদ বয়ে এনেছে। পরিবেশ রক্ষায় তিনি বিশ্বনেতা হিসেবে বিভিন্ন সময় হুলোটের দায়বদ্ধতার কথা তুলে ধরেছিলেন। এমনকি তার নির্বাচনী প্রচারণায় ব্যবহার করেছেন ‘মেক আওয়ার প্ল্যানেট গ্রেট এগেইন’ স্লোগান।

news24bd.tv

তবে সে তুলনায় ম্যাক্রোঁ খুব একটা কাজ করেননি বলে অভিযোগ সদ্য সাবেক পরিবেশ মন্ত্রীর। যেমন, ২০২৫ সালের মধ্যে পারমাণবিক শক্তির ওপর নির্ভরতা ৫০% কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে তা বাস্তবায়নে দৃশ্যমান কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি।

হুলোট ফ্রান্সে প্রভাবশালী পরিবেশবাদী কর্মী হিসেবে পরিচিত। ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টরা তাকে অতীতে পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে চাইলেও তিনি শুধু এমানুয়েল ম্যাক্রোঁর অধীনে কাজ করতে রাজি হয়েছিলেন। দেশটিতে ম্যাক্রোঁর জনপ্রিয়তা কমলেও বেড়েছিলো হুলোটের জনপ্রিয়তা। সেজন্যই নিকোলাস হুলোটের আচমকা পদত্যাগ ফ্রান্স সরকারকে কিছুটা হলেও বিচলিত করেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  

হুলোটের পদত্যাগে প্রেসিডেন্টে ম্যাক্রোঁর এখন মন্ত্রণালয় রদবদলের প্রয়োজন হতে পারে।

সূত্র: আল জাজিরা, ডয়েচে ভেলে

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর