ঢাবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮জন

ঢাবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮জন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হয়েছে। ৫টি ইউনিটে এবার ৭হাজার ১২৮টি আসনের বিপরীতে ২লাখ ৭২হাজার ৫১২জন ভর্তিচ্ছু অনলাইনের মাধ্যমে আবেদন করেছে। এবার ভর্তি পরীক্ষার জন্য প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮ জন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর আজ (২৯ আগস্ট, বুধবার) এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৫টি ইউনিটের মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে ২ লাখ ৭২হাজার ৫১২জন ভর্তিপ্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছে।

এর মধ্যে ‘ক’ ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৭ জন। এই আসনে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮২ হাজার ৯৭০ জন।  

‘খ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১৫জন লড়বে। এই ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৬ হাজার ২৫০জন।

 

‘গ’ ইউনিটে প্রতি আসনে লড়বে ২২জন। এই ইউনিটে ১হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭হাজার ৫৩৪জন আবেদন করেছে।  

‘ঘ’ইউনিটে প্রতি আসনে ৬২জন লড়বে। সম্মিলিত এই ইউনিটে ১হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১লাখ ৬১৪জন আবেদন করেছে।  

আর ‘চ’ ইউনিটে (চারুকলা) ১৩৫টি আসনের বিপরীতে ২৫হাজার ১৪৪জন আবেদন করেছে।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর, ‘চ’ ইউনিটের লিখিত পরীক্ষা ১৫ সেপ্টেম্বর এবং অঙ্কন পরীক্ষা ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ।

উল্লেখ্য, গেল ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া উদ্বোধন করেন।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর