ইভিএম ব্যবহারে সংশোধন হচ্ছে আরপিও

ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন

ইভিএম ব্যবহারে সংশোধন হচ্ছে আরপিও

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

নির্বাচন কমিশন ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট গ্রহণের বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব করেছে। কয়েক দিনের মধ্যে প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের প্রক্রিয়া শেষে তা সংসদে উত্থাপন করা হবে। আইন পাস হলে সারাদেশে ইভিএম প্রদর্শনী হবে।

এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর আলোচনা হবে।  

আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন কার্যালয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর প্রস্তাব চূড়ান্ত করতে অনুষ্ঠিত বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এসব কথা বলেন।

সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানানোর সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ইভিএম ব্যবহারে স্থানীয় সরকার নির্বাচনে ভালো ফল পেয়েছি। যাতে সংসদ নির্বাচন তা ব্যবহার করা যায় সে প্রস্তুতি নিতেই আমরা আইন সংশোধনের প্রস্তাব করেছি।

আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত এখনও নেননি তারা। স্টেক হোল্ডাররা (সংশ্লিষ্টরা) সম্মতি দিলে ইভিএম ব্যবহার করা হবে।

আজ বেলা ১১টার দিকে এই বৈঠক শুরু হয়। তবে বৈঠক শুরুর আধা ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সভা বর্জন করেন। তিনি ইভিএম কেনার বিষয়ে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানান। সিইসির ঘোষণার পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে মাহবুব তালুকদার আবার বলেন, ‘আমি এটার (ইভিএম ব্যবহারের) বিপক্ষে অবস্থান নিয়েছি। আমি মোটেই চাই না আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আরপিও সংশোধন হোক। এখন ওনারা বসে বসে আরপিও সংশোধন করতে থাকবেন আর আমি সেখানে নোট অব ডিসেন্ট দেওয়ার পর মূর্তির মতো বসে থাকব, এটা আমার কাছে যথাযথ মনে হয়নি। ওনারা ওনাদের কাজ করুন আমি আমার কাজ করি। ’

সংশ্লিষ্ট খবর: ইভিএম ইস্যুতে ইসি বৈঠক বর্জন কমিশনারের

সম্পর্কিত খবর