মানুষের মুখের অভিব্যক্তি বুঝতে পারে ছাগল!

প্রতীকী ছবি

রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালের প্রতিবেদন

মানুষের মুখের অভিব্যক্তি বুঝতে পারে ছাগল!

=====
নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চারপাশের মানুষের অভিব্যক্তি সবসময়ই আমরা বুঝতে চেষ্টা করি। চেহারা দেখে বুঝতে চাই তিনি হাসিখুশি আছেন নাকি কোনো কারণে রেগে আছেন। কেবল মানুষ নয়, কুকুর-বিড়ালের মতো গৃহপালিত পশুরাও মনিবের অভিব্যক্ত বুঝতে পারে। এ কথা পুরোনো।

 

নতুন তথ্য হলো- এই গৃহপালিত প্রাণিদের তালিকায় এবার যুক্ত করা হয়েছে ছাগলের নাম। এমন পিলে চমকানো তথ্যই দিয়েছেন যুক্তরাজ্যের একদল গবেষক।  

সম্প্রতি রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে পাওয়া তথ্য অনুযায়ী, বিজ্ঞানীরা এক গবেষণায় দেখতে পেয়েছেন মানুষের মুখের অভিব্যক্তি বা হাবভাব ছাগলেরা বেশ ভালোই বুঝতে পারে।

 

কেবল যে বুঝতে পারে তা-ই নয়। গবেষকদের দাবি, মানুষের রাগী চেহারার অভিব্যক্তির চেয়ে হাসিমাখা বা আনন্দিত চেহারার দিকেই ছাগলরা বেশি আকৃষ্ট হয়।  

গবেষণার জন্য নমুনা হিসেবে ব্যবহৃত ছাগলের সামনে একই ব্যক্তির ভিন্ন অভিব্যক্তির কিছু ছবি টাঙানো হয়। একটি ছবিতে ব্যক্তির রাগান্বিত মুখভঙ্গি এবং অন্য ছবিতে ব্যক্তির হাসিমাখা মুখের ছবি দেওয়া হয়।  

তখন দেখা যায়, রাগান্বিত মুখভঙ্গির ছবিটির চাইতে হাসিমাখা চেহারার ছবিটির দিকে ছাগল বেশি আকৃষ্ট হচ্ছে এবং হাসিমাখা ছবিটির সামনেই ছাগল অপেক্ষাকৃত বেশি সময় কাটাচ্ছে।  

news24bd.tv

এর মাধ্যমে গবেষকেরা সিদ্ধান্তে আসেন যে, কুকুর-বিড়াল-ঘোড়ার মতন পোষা প্রাণিগুলোই যে শুধু মানুষের মুখের অভিব্যক্তি বুঝতে পারে এমন নয়। বরং ছাগল বা অন্যান্য গৃহপালিত প্রাণিরাও মানুষের মুখের হাবভাব অর্থাৎ অঙ্গভঙ্গি ও অভিব্যক্তি বেশ ভালো বুঝতে পারে।  

বিষয়টি নিয়েই রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে প্রকাশিত লেখাটির সহ-লেখক ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের ড. এলান ম্যাকএলিগট বলেন, ‘মানুষের মুখ দেখে যে প্রাণিরাও মানুষের আবেগকে বুঝতে পারে, সেটি খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। কারণ এর আগে মনে করা হতো যে. শুধু পোষা প্রাণিরাই মানুষের আবেগ বা অভিব্যক্তি ভালো টের পায়। ’

ছাগল দিয়ে করা এই নিরীক্ষার পর এখন বলা যায়, কেবল বিড়াল, কুকুর বা ঘোড়া নয়; বরং গৃহপালিত সকল প্রাণিই মানুষের আবেগ ও অভিব্যক্তিকে চিহ্নিত করতে পারে। এই বিষয়ে ছাগলের পরীক্ষা একটি নতুন দিগন্ত উন্মোচিত করলো।


সূত্র: বিবিসি বাংলা

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর