বিশ্ব বাণিজ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

বিশ্ব বাণিজ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বিশ্ব বাণিজ্য সংস্থা (ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন) থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্ব বাণিজ্য সংস্থার বৈষম্যমূলক আচরণের শিকার। তারা যদি যুক্তরাষ্ট্রের বিষয়ে নিজেদের নীতি পরিবর্তন না করে তবে যুক্তরাষ্ট্র নাম প্রত্যাহারে বাধ্য হবে।

ব্লুমবার্গ নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এই হুমকি দেন।

এদিকে গতবছর ফক্স নিউজে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, "আমাদের বাদে আর সবাইকে সুবিধা দেয়ার জন্য গঠন করা হয়েছিল বিশ্ব বাণিজ্য সংস্থা...সংস্থার প্রায় সব আইনি সিদ্ধান্তের ক্ষেত্রেই দেখা যায় আমরা ক্ষতিগ্রস্ত হই। "

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই বিশ্ব বাণিজ্য সংস্থার নীতির সমালোচনা করে আসছেন ট্রাম্প। ট্রাম্পের বিশ্ব বাণিজ্য সংস্থা প্রত্যাহারের হুমকির পর মার্কিন প্রেসিডেন্টের বাণিজ্য নীতি আর বিশ্ব বাণিজ্য সংস্থার মুক্তবাজার নীতির মধ্যকার আদর্শিক দ্বন্দ্ব আরো পরিষ্কার হলো।

অন্যদিকে বিশ্ব বাণিজ্য সংস্থা যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে, এমন অভিযোগও তুলেছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিযার।

গত কয়েকমাসে অন্যান্য দেশের সাথে বাণিজ্য বিষয়ক নীতি নির্ধারণের ক্ষেত্রে বেশ কঠোর অবস্থান নিতে দেখা গেছে যুক্তরাষ্ট্রকে। আমদানিকে নিরুৎসাহিত করার পাশাপাশি দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে বিভিন্ন দেশের আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ করেছেন ট্রাম্প। মুক্তবাজার অর্থনীতির যুগে ট্রাম্পের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে অনেক দেশ বিশ্ব বাণিজ্য সংস্থার দ্বারস্থ হয়েছে।

এদিকে বিশ্বের সবচেয়ে বড় দুইটি অর্থনৈতিক শক্তি চীন ও যুক্তরাষ্ট্র বিশ্ববাজারে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একে অপরের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

যুক্তরাষ্ট্র যেমন আমদানি হওয়া চীনা পণ্যের ওপর শুল্ক ধার্য করেছে, জবাবে চীনও শুল্ক আরোপ করেছে তাদের দেশে আমাদানি করা মার্কিন পণ্যের ওপর। পাশাপাশি যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের সিদ্ধান্তের বিরুদ্ধে অভিযোগও করেছে বিশ্ব বাণিজ্য সংস্থায়।

এসব নিয়ে দুই দেশ মুখোমুখি অবস্থান নিয়েছে। এরইমধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে নিজেদের নাম প্রত্যাহারের ঘোষণা দিলেন ট্রাম্প।

সম্পর্কিত খবর