উয়েফার বর্ষসেরা ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ

উয়েফার বর্ষসেরা হলেন বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী

উয়েফার বর্ষসেরা ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ উয়েফার বর্ষসেরা হয়েছেন। মদ্রিচ এ পুরস্কার পেতে পেছনে ফেলেন সাবেক ক্লাব সতীর্থ রোনালদো ও লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহকে।

বৃহস্পতিবার রাতে মোনাকোয় বর্ষসেরা ফুটবলার হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়।

গত তিন মৌসুমে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তোলে।

ক্লাবের এমন জয়ের পেছনে বড় অবদান ছিল মদ্রিচের। মাদ্রিদের ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জিতেন তিনি। এছাড়াও সদ্য শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রাখেন মদ্রিচ। যার কারণে পুরস্কার হিসেবে গোল্ডেন বল বগলদাবা করেন।

তবে কয়দিন আগে উয়েফার বর্ষসেরা গোল হিসেবে রোনালদোর গোল বিবেচিত হওয়ায় সকলেই ধরে নিয়েছিলেন এবারও হয়ত বর্ষসেরার খেলোয়াড় হিসেবে ট্রফিটা পেয়েই যাবেন রোনালদো। কিন্তু জাতীয় দলের হয়ে অসাধারণ পারফরম্যান্সের কল্যাণে তাকে পেছনে ফেলেন মদ্রিচ। মদ্রিচ গতবছর অসাধারণ পারফরম্যান্সের জন্য বর্ষসেরা মিডফিল্ডার নির্বাচিত হন।

২০১১ সাল থেকে এ অ্যাওয়ার্ড চালু হওয়ার পর প্রথমবার এ ট্রফি ঘরে তোলেন আর্জেন্টিনা ও বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। ২০১২ মৌসুমে এটি পান বার্সেলোনায় মেসির সাবেক সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা। ২০১৩ মৌসুমে পান বায়ার্ন মিউনিখের ফ্রাঙ্ক রিবেরি। ২০১৪ সালে এটি প্রথমবারের মত ঘরে তোলেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ও পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০১৫ সালে আবারো তার কাছ থেকে এটি কেড়ে নেন ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। তবে ২০১৬ ও ২০১৭ মৌসুমের টানা দু’বার রিয়াল মাদ্রিদের হয়ে এ শিরোপা বগলদাবা করেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর