বিমসটেক সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

বিমসটেকের সম্মেলন শেষে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বিমসটেক সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলন শেষে নেপাল থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বেলা ২টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা কাঠমান্ডু থেকে ঢাকায় পৌঁছান।

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিদায় জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল এবং নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

শেখ হাসিনা ছাড়াও ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান দাশো শেরিং ওয়াংচুক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবং থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ও-চা এ সম্মেলনে যোগ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন, 'আমাদের সামনে বহু কাজ বাকি। এই যৌথ চেষ্টাকে অর্থবহ সম্পর্কের রূপ দিতে চাইলে, সহযোগিতার দৃশ্যমান ফলফল চাইলে আমাদের মৌলিক আইনি কাঠামোগুলোকে আরও সংহত করার কথা আমাদের ভাবতে হবে। '

সফরকালে শেখ হাসিনা কেপি শর্মা ওলি এবং দাশো শেরিং ওয়াংচুকের সঙ্গে বৈঠক করেন।

সন্ধ্যায় বৈঠক করেন নরেন্দ্র মোদির সঙ্গে।

দুপুরে নেপালের রাষ্ট্রপতির দেওয়া মধ্যাহ্নভোজ এবং সন্ধ্যায় নেপালে প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজেও অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শুক্রবার সকালে বিমসটেকের সমাপনী অনুষ্ঠানসহ রিট্রিট সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। একটি যৌথ ঘোষণার মধ্য দিয়ে এবারের শীর্ষ সম্মেলনের সমাপ্তি ঘটে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর