ঢাকায় এলেই ইলিশের দাম দ্বিগুণ!

জাতীয় মাছ ইলিশ

ঢাকায় এলেই ইলিশের দাম দ্বিগুণ!

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ইলিশের খ্যাতি বিশ্বজোড়া। এর স্বাদের সঙ্গে অন্য মাছের তুলনা চলে না। ইলিশের গন্ধ নাকে এলে লোভ সামলাতে পারেন না কেউই। কিন্তু জাতীয় মাছ কিনতে পারেন কয়জন?

ইলিশের দাম যে সবসময়ই চড়া।

আর সেটার দাম পদ্মা থেকে রাজধানীতে ঢুকতেই হয়ে যায় আকাশ-ছোঁয়া।

রাজধানীর মাছের বাজারে পাইকারি ও খুচরায় কোনো কোনো ইলিশের দামের ব্যবধান দ্বিগুণেরও বেশি হয়। অর্থাৎ হাত বদল হওয়ায় সঙ্গে সঙ্গেই সুস্বাদু এই মাছের মূল্যটাও ঊর্ধ্বমুখী হয়। ফলে বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে।

আজ (৩১ আগস্ট, শুক্রবার) কারওয়ান বাজারের পাইকারি মাছ বাজার ঘুরে দেখা যায়, ১ কেজি ওজনের প্রতি হালি ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে। । অথচ পাইকারি বাজার থেকে মাত্র ১০০ গজ দূরে কিচেন মার্কেটের মাছ বাজারে প্রতি হালি ইলিশের দাম চাওয়া হয় ৭ হাজার টাকা! তবে ক্রেতা যদি দর-দাম না করেন, তাহলে ৬ হাজার টাকা হালিতে ইলিশ বিক্রি করেন বিক্রেতারা।

বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতি হালি ইলিশ বিক্রি হয় ২ হাজার টাকায়, ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ ৬০০ টাকায়, ২৫০ থেকে ৩০০ গ্রামের ইলিশ প্রতি কেজি ৩০০ টাকায়। এছাড়া জাটকা ২৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়।

আরও পড়ুন → পদ্মার ইলিশের জন্য ভারতীয় পাইলটের কাণ্ড!

কিন্তু কিচেন মার্কেটের মাছ বাজারে ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতি হালি ইলিশ সাড়ে ৪ হাজার টাকায়, ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ ১২০০ টাকায়, ২৫০ থেকে ৩০০ গ্রামের প্রতি কেজি ইলিশ ৫৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি করতে দেখা যায়।

মাত্র ১০০ গজ দূরে মাছের দামের এমন ব্যবধানের বিষয়ে এক ক্রেতা বলেন, পাইকারি বাজারে যে মাছ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে, এখানে তা ১০০০ থেকে ১২০০ টাকা।  

দাম বেশি হওয়ার পরও এ বাজার থেকে মাছ কেন নিবেন জানতে চাইলে তিনি বলেন, আমাদের পরিবারের সদস্য সংখ্যা কম, তাই মাছও কম লাগে। পাইকারি বাজারে এক হালির কম মাছ নেওয়া যায় না। তাই বাধ্য হয়ে দ্বিগুণ দামে এ বাজার থেকে কিনতে হয়।

পাইকারি ও খুচরা বাজারের ব্যবধান এতো বেশি কেন, এ প্রশ্নের জবাবে এক বিক্রেতা বলেন,আমরা পাইকারি বাজার থেকে মাছ কেনার পর এগুলো সংরক্ষণ করি। অনেক সময় বেশি দামে কিনতে হয়। তাছাড়া অনেক মাছ পচা থাকে, যেগুলো বিক্রি হয় না। তাই গড়ে বিক্রি করি। এক্ষেত্রে দাম বেশি নেওয়া হয় না বলে দাবি করেন তিনি।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর