অনশনে যাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা

পুরোনো ছবি

অনশনে যাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রাথমিক পর্যায়ে নতুন করে আর কোনো বিদ্যালয় সরকারিকরণ করা হবে না- সরকারের এমন সিদ্ধান্ত জানার পরও ফের অনশনে যাচ্ছেন শিক্ষকরা।  

সরকারিকরণের দাবিতে আগামী ৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন শুরু করবেন প্রাথমিক স্কুলের শিক্ষকরা। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন এ তথ্য জানান।

সরকারিকরণের দাবিতে ৩য় ধাপে বাদ পড়া শিক্ষকরা চলতি বছরের ২১ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে প্রথম অবস্থান ধর্মঘট পালন করেন।

পরে ২৬ জানুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছিলেন শিক্ষকরা। ৩ জন সচিবের আশ্বাসে ও মাননীয় প্রধানমন্ত্রীর ওপর বিশ্বাস ও আস্থা রেখে ৭ ফেব্রুয়ারি অনশনের ১৮ দিন পর কর্মসূচি স্থগিত বাড়ি ফিরে যান শিক্ষকরা। কিন্তু এখন পর্যন্ত বাদ পড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবির বিষয়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ সরকার না নেয়ায় ৬ সেপ্টেম্বর থেকে ফের অনশন করবেন শিক্ষকরা।

এদিকে, গেল ৮ জুলাই সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ইঙ্গিত দেন যে, প্রাথমিক পর্যায়ে নতুন করে আর কোনো বিদ্যালয় সরকারিকরণ করা হবে না।

 

মন্ত্রী বলেন, ‘সারাদেশে ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এমন কোনো স্থান নেই, যেখানে দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই। তাই নতুন করে আর কোনো প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করার পরিকল্পনা নেই। ’

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন বলেন, ‘মন্ত্রীর এই বক্তব্যে মর্মাহত হয়ে তার সঙ্গে আমরা দেখা করেছি। তখন মন্ত্রী বলেন, সেই সময় যারা দায়িত্বে ছিলেন, তারা ঠিকমত পরিসংখ্যানটা যথাযথ না হওয়ায় আপনাদের প্রতিষ্ঠানগুলো বাদ পড়েছে। এখন মাননীয় প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিলে বাদপড়া প্রাথমিক বিদ্যালয়গুলো সরকারিকরণের ব্যবস্থা নিতে পারি। ’

এখন অনশন ছাড়া দাবি আদায়ে আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই বলে জানান শিক্ষক নেতা মামুনুর রশিদ খোকন।

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর