এশিয়া কাপে খেলবেন না কোহলি!

ভারত অধিনায়ক বিরাট কোহলি (ফাইল ফটো)

এশিয়া কাপে খেলবেন না কোহলি!

ক্রীড়া ডেস্ক

ভারত-পাকিস্তানের সর্বশেষ দেখা হয়েছিল ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। এক বছরের বিরতি দিয়ে আরও একবার মুখোমুখি হতে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। আসন্ন এশিয়া কাপে একই গ্রুপে পড়েছে দু’দল। তবে এশিয়ার শ্রেষ্ঠত্বে ভারত অধিনায়ক বিরাট কোহলি খেলবেন কি না সেটা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

 

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্মকর্তারা চাচ্ছেন, বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে রোহিত শর্মাকে নেতৃত্বের দায়িত্ব দিতে।

যদিও এখনও সব কিছু চূড়ান্ত নয়। আজ বিকেলেই মুম্বাইয়ে বৈঠকে বসবে ভারতীয় বোর্ডের নির্বাচকরা। দীর্ঘ ইংল্যান্ড সফরের পর কোহলির ওপর বাড়তি চাপ সৃষ্টি না করে নির্বাচকরা বিশ্রামের পরিকল্পনা করছেন বলে জানাচ্ছে ভারতীয় সংবাদ মাধ্যম।

তবে গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে ‘আগুন লড়াই’ থাকার কারণেই বিরাট কোহলির এশিয়া কাপে খেলার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। তারওপর ভারত এশিয়া ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। নিশ্চিতভাবেই তারা শিরোপা ধরে রাখতে চাইবে।

যদিও পিঠের চোট ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে বেশ ভোগাচ্ছে কোহলিকে। শুধু তা-ই নয়, বিরাটের কাছে এশিয়া কাপের চেয়ে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সিরিজই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ কথা নিজ মুখেই বলেছেন ভারত দলপতি। এ বিষয়টাকেও বেশ গুরুত্ব সহকারে দেখছেন ভারতীয় নির্বাচকরা। এছাড়া সামনে রয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ।

সে কারণেই আজ মুম্বাইয়ে নির্বাচকদের মিটিংয়ের বিরাটের ‘ওয়ার্কলোড ও ইনজুরি’র কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে। অবশ্য বিরাট কোহলি নিজে কী চান, সেটাই আসল। ধারণা করা হচ্ছে, তিনি নিশ্চয়ই পাকিস্তান ম্যাচে দর্শক হয়ে বসে থাকতে চাইবেন না।  

যদি ভারত সর্বাধিনায়ক একান্তই না খেলেন, তাহলে এশিয়া কাপে নেতৃত্বে থাকছেন রোহিত শর্মা, এটা এক রকম নিশ্চিত। এশিয়ার মঞ্চে থাকছেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। তবে কোহলির ন্যায় বিশ্রাম দেয়া হতে পারে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে।

সম্ভবত আরব আমিরাতের মরুর মাঠে হাত ঘুরিয়ে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটতে চলেছে ভুবনেশ্বর কুমারের। ভুবির সঙ্গে স্কোয়াডে থাকার কথা ফিট জশপ্রিত বুমরারও। তবে বাদ পড়তে পারেন মোহাম্মদ শামি। নতুন পেসারদের মধ্যে সুযোগ পেতে পারেন সিদ্ধার্থ কাউল এবং মোহাম্মদ সিরাজ।  

মিডল অর্ডারে মনিশ পাণ্ডে কার্যত নিশ্চিত। অম্বাতি রাউডু, কেদার যাদবদের নামও উঠছে আলোচনায়। শ্রেয়াস আয়ারের সঙ্গে লড়াই হতে পারে মায়াঙ্ক আগরওয়ালের।  

স্পিন ব্রিগেডে যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের সুযোগ পাওয়া নিয়ে কোনো সংশয় নেই। তবে ধোনির সঙ্গে রিজার্ভ উইকেটকিপার কে থাকছেন, সে প্রশ্ন থাকছে। এখানে দিনেশ কার্তিকের সঙ্গে লড়াই হবে ঋষভ পান্থের। যদিও সাম্প্রতিক ওয়ানডে ফর্ম এগিয়ে রাখছে অভিজ্ঞ কার্তিককে।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর