‘মসজিদের জমিতে মসজিদই হবে, মন্দির নয়’

বাবরী মসজিদ ভাঙার দৃশ্য।

‘মসজিদের জমিতে মসজিদই হবে, মন্দির নয়’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

একদিকে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কথা অন্যদিকে বিশ্বে শান্তি স্থাপনের জন্য হিন্দু-মুসলিমের এক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ভারতের বিজেপির সাবেক এমপি ও রাম জন্মভূমি ট্রাস্টের সভাপতি রাম বিলাস বেদান্তি।

তিনি বলেছেন, উত্তর প্রদেশের অযোধ্যায় খুব শিগগিরি রাম মন্দির নির্মাণের কাজ শুরু হবে। রোববার গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শ্রী বেদান্তি ওই মন্তব্য করছেন।

তিনি বলেন, রাম বিলাস বেদান্তি আগামী বছর লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হওয়ার আশাপ্রকাশ করে বিশ্বে শান্তি স্থাপনের জন্য হিন্দু-মুসলিমের এক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন।

জয়পুরে সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে রাম বিলাস বেদান্তি বলেন, হিন্দুদের কাছ থেকে ইসলামের কোনো বিপদ নেই, এজন্য বিশ্বের মুসলিম ভারতের সঙ্গে সমঝোতা করে অযোধ্যায় দ্রুত রাম মন্দির নির্মাণ চায়।

তার মতে, যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এভাবে এগিয়ে চলতে থাকেন তাহলে সেদিন আর দূরে নয় যে, অযোধ্যায় রাম মন্দির নির্মাণ শুরু হবে।

রাম বিলাস বেদান্তি এ ব্যাপারে আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্করের ভূমিকাকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করে বলেন, শ্রী শ্রী কে যে, তিনি এ নিয়ে আপস করাবেন। আমরা ওই ইস্যুতে আন্দোলন করেছি, এরমধ্যে শ্রী শ্রী কীভাবে চলে এলেন? কটাক্ষের সুরে তিনি বলেন, এনজিও চালানো লোক এ নিয়ে কিছুই করতে পারবেন না।

'

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের ‘উদার আকাশ’ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ রোববার বলেন, বিষয়টি আদালতের বিচারাধীন থাকায় এভাবে ভুল বার্তা দিয়ে কখনোই রাম মন্দির তৈরি করতে পারবে না বিজেপি। কারণ, গোটা দেশবাসী জানে বাবরী মসজিদের জায়গায় কখনো রাম মন্দির হতে পারে না। গোটা পৃথিবীর মুসলিম সমাজের মানুষের কাছে চরম আঘাত এসেছিল ১৯৯২ সালের ৬ ডিসেম্বর যখন বাবরী মসজিদ ভেঙে ফেলা হয়। বিতর্কিত জায়গায় এখন রাম মন্দির নির্মাণের ইস্যু তুলে ২০১৯ সালে ক্ষমতায় আসতে চাচ্ছে বিজেপি সরকার। কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় আসতে পারবে না, ২০১৯ সালে তাদের পতন সুনিশ্চিত হবে। দেশবাসী মোদির মিথ্যা ভাষণে, মিথ্যা প্রতিশ্রুতিতে ভোট দিয়ে ভুল করেছিলেন। সেজন্য বিজেপি’র সাবেক এমপি কী বললেন তাতে কিচ্ছু এসে যায় না। ’

এদিকে, গত (শুক্রবার) লক্ষনৌতে জুমা নামাজের খুতবায় ভারতের প্রখ্যাত শিয়া আলেম মাওলানা সাইয়েদ কালবে জাওয়াদ বলেছেন, মসজিদের জমিতে কেবল মসজিদই তৈরি হতে পারে। ’ তিনি এ ব্যাপারে প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ আলী আল-সিস্তানির ওই ফতোয়াকে সমর্থন করেছেন যাতে বলা হয়েছে ওয়াকফ সম্পত্তি অন্য কোনো ধর্মীয় উপাসনালয় বা ধর্মস্থান বানানোর জন্য দেওয়া যায় না। আয়াতুল্লাহ সিস্তানির পক্ষ থেকে যে ফতোয়া দেওয়া হয়েছে সেটাই শিয়াদের দৃষ্টিভঙ্গি। আমরা আগেও বলেছি যে মসজিদের জমিতে কেবল মসজিদই তৈরি হতে পারে।

সম্পর্কিত খবর