নাম বদলে চালু হচ্ছে রূপসী বাংলা

হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকা

নাম বদলে চালু হচ্ছে রূপসী বাংলা

নিজস্ব প্রতিবেদক

হোটেল ইন্টারকন্টিনেন্টাল নামে খুলতে যাচ্ছে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা মিন্টো রেডে অবস্থিত পাঁচ তারকা হোটেল রূপসী বাংলা। আগামী ১৩ সেপ্টেম্বর  প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেলটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তবে উদ্বোধনের মাসের মধ্যে হোটেলটির বাণিজ্যিক কার্যকম শুরু হবে।

কাল (৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে হোটেলটির সংস্কার কার্যক্রমের অগ্রগতি তুলে ধরা হয়।

এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, ‘আগামী ১৩ সেপ্টেম্বর হোটেলটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে। তবে আন্তর্জাতিক মানের হোটেলের নিয়মানুসারে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে উদ্বোধনের এক মাসের মধ্যে। এ সময়ে পরীক্ষামূলক কার্যকম চলবে।

সরকারি কোম্পানি বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড এই হোটেলটির মালিক। পাঁচ দশকের বেশি সময় পুরনো হোটেলটির ব্যবস্থাপনায় ২০১২ সালে বিশ্বজুড়ে পরিচিত ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের সঙ্গে চুক্তি হয়। এর দুই বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বরে এর সংস্কার কাজ শুরু হয়।

ইন্টারকন্টিনেন্টাল গ্রুপ ১৯৬৬ থেকে ১৯৮৩ পর্যন্ত এ হোটেলের ব্যবস্থাপনায় ছিল। ইন্টারকন্টিনেন্টালের পর ব্যবস্থাপনার দায়িত্ব এসেছিল আন্তর্জাতিক হোটেল সেবাদানকারী আরেক প্রতিষ্ঠান শেরাটন।

প্রায় ২৮ বছর পর ২০১১ সালের এপ্রিলে শেরাটন চলে গেলে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড নিজেই হোটেলটির ব্যবস্থাপনার দায়িত্ব নেয়। তখন ‘রূপসী বাংলা’ নামে চালু হয় বাংলাদেশের নানা গুরুত্বপূর্ণ ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা এই হোটেল।

রাজধানী ঢাকার মিন্টো রোডে ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এ হোটেলটি ১৯৮১ সালে সম্প্রসারণ এবং বিভিন্ন সময়ে কিছু কিছু সংস্কার হলেও আন্তর্জাতিক ফাইভ স্টার মানে তোলার জন্য বৈশ্বিক হোটেল পরিচালনা কোম্পানিগুলোর পক্ষ থেকে তাগাদা আসছিল।

এটি সংস্কারের জন্য ২০১৪ সালের ১ সেপ্টেম্বর বন্ধ করে দেয়া হয়। চুক্তি অনুযায়ী ২০১৬ সালের জানুয়ারিতে কাজ শেষ হওয়ার কথা ছিল। পরে সেটি পিছিয়ে ওই বছরের অক্টোবরে নতুন সময় ঠিক হয়। পরবর্তীতে আবারও জানানো হয়, ২০১৭ সালের মার্চে এর কাজ শেষ হবে। তবে মুখের বুলি আর বাস্তবতার মুখ দেখেনি।

অবশেষে আসছে ১৩ সেপ্টেম্বর সত্যি সত্যিই নতুন করে যাত্রা শুরু করতে যাচ্ছে হোটেলটি। এই সংস্কার কাজের তত্ত্বাবধান করছে ইন্টারকন্টিনেন্টাল, যাতে সম্ভাব্য ব্যয় ধরা হয় ৪৩০ থেকে ৪৫০ কোটি টাকা।


অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর