নিউইয়র্কে ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’ ২১ সেপ্টেম্বর থেকে

নিউইয়র্কে অায়োজিত হতে যাওয়া ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’র উদ্যোক্তারা

নিউইয়র্কে ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’ ২১ সেপ্টেম্বর থেকে

লাবলু আনসার, নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের ব্যাপক পরিচিতির মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগে মার্কিনীদের আরও উৎসাহিত করার লক্ষ্যে আসছে ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে শুরু হবে ‘রূপায়ণ এনআরবি গ্লোবাল কনভেনশন ও বাংলাদেশ বাণিজ্য মেলা’। ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে যাওয়া এ মেলা চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত।

গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সদস্য ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড ইন্ক’ এই মেলার আয়োজন করছে। উত্তর আমেরিকায় বাংলাদেশি তথা দক্ষিণ এশিয়ানদের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত জ্যাকসন হাইটসের ৩৭ এভিনিউ ও ৭৭ স্ট্রিট।

এখানকার পিএস-৬৯ এর মিলনায়তনে ২১ সেপ্টেম্বর (শুক্রবার) সন্ধ্যা সাড়ে ৭টায় মেলা ও গ্লোবাল কনভেনশনের উদ্বোধন করা হবে।  

ইতোমধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন, বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমান, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার নির্বাহী সম্পাদক শহীদুজ্জামান খান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক, বিজিএমইএ-এর সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এফবিসিসিআই-এর পরিচালক, ই কমার্সের প্রেসিডেন্ট ও অভিনেত্রী শমী কায়সার,  রিহ্যাবের সহ-সভাপতি আহকম উল্লাহ ইমাম খান,  ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাইয়ুম চৌধুরী, রূপায়ণ গ্রুপের ভাইস চেয়ারম্যান মাহির আলী খান, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. মোমেন এই বাণিজ্য মেলায় বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন উদ্যোক্তারা।

এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, বাংলাদেশের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী  দীপু মণি, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসাকে। এছাড়াও আমন্ত্রণ জানানো হয়েছে নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্টসহ যুক্তরাষ্ট্রের মূলধারার নেতৃবৃন্দকে।

সম্মেলন ও মেলার টাইটেল স্পন্সর হিসেবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছে রিয়েল এস্টেট সংস্থা রূপায়ণ গ্রুপ। এছাড়া পূর্বাচল আমেরিকান সিটি,  বেঙ্গল বিস্কুট, প্রাণ গ্রুপসহ বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করবে।  

ইনফিনিটি, জামদানি হাউস ও দেশি দশের মতো বাংলাদেশের পোশাক শিল্পের প্রখ্যাত সংস্থাও এই মেলায় যোগ দেবে বলে আয়োজকরা আশা করছেন।  

মেলায় প্রবাসে বুটিক নিয়ে যারা কাজ করেন, তাদের জন্যও হ্রাসকৃত মূল্যে স্টল থাকবে।  

মেলার সময়সূচি: 

শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা, শনি ও রোববার সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত স্টল খোলা থাকবে। একই সাথে দ্বিতীয় তলার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।  

মেলার মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক ‘বাংলাদেশ প্রতিদিন’। বিশেষ সহযোগিতায় রয়েছে ‘চ্যানেল আই’।


লাবলু▐ অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর