'বাংলাদেশ একটি মানবিক সংকট মোকাবেলা করছে'

বাংলাদেশ একটি মানবিক সংকট মোকাবেলা করছে: প্রধানমন্ত্রী

'বাংলাদেশ একটি মানবিক সংকট মোকাবেলা করছে'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে বাংলাদেশ একটি মানবিক সংকট মোকাবেলা করছে। রোহিঙ্গাদের আমরা আশ্রয় দিয়েছি। এতে আমাদের স্থানীয় লোকদের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

রোববার সকালে রাজধানীর রেডিসন হোটেলে ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) আঞ্চলিক প্রধান কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, মানবিক দিক বিবেচনা করে আমরা তাদের আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছি। আমরা তাদের নিজ দেশ মিয়ানমারে পাঠাতে চাই। এ নিয়ে মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি হয়েছে। মিয়ানমারকে চুক্তি বাস্তবায়নে চাপ অব্যাহত রাখার জন্য আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, আমরা বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অগ্রাধিকার দিচ্ছি। ৯০ শতাংশ মানুষ বিদ্যুৎ পাচ্ছেন। ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করব। সবাই মিলে নতুন প্রজন্মের জন্য উজ্জ্বল ও সমৃদ্ধ দেশ গড়ে তুলব, এমন পরিকল্পনা নিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা শিক্ষা ও স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে কাজ করছি। ২০০ প্রকার সরকারি সেবা জনগণের হাতে পৌঁছে দিয়েছি। ১৫ কোটি তিন লাখ মোবাইল সিম এখন মানুষ ব্যবহার করে।

প্রযুক্তিতে আমরা অনেক এগিয়েছি। মহাশূন্যে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের মাধ্যমে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশ হওয়ার গৌরব অর্জন করেছি। আমরা এগিয়ে যাচ্ছি।

 

NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর