সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ফসফরাস বোমা হামলা

সিরিয়ার রাকা শহরে ফসফরাস বোমা ব্যবহার করে মার্কিন বিমান বাহিনী।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ফসফরাস বোমা হামলা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশের একটি গ্রামে আমেরিকা ফসফরাস বোমা নিক্ষেপ করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো রোববার এ খবর জানিয়েছে।

তিনি জানান, শনিবার প্রদেশের হাজিন গ্রামে এ হামলা চালায় মার্কিন বাহিনী।

রাশিয়ার ইতার-তাস বার্তা সংস্থা জেনারেল স্যাভচেঙ্কোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

তিনি বলেছেন, গত ৮ সেপ্টেম্বর মার্কিন বিমান বাহিনীর দুটি এফ-১৫ জঙ্গিবিমান হাজিন গ্রামে চালানো হামলায় ফসফরাস বোমা ব্যবহার করেছে।

গত বছর সিরিয়ার রাকা শহরেও যুক্তরাষ্ট্রের ফসফরাস বোমা নিক্ষেপের পর ওই গ্রামে ব্যাপক অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়।  
 তবে এসব হামলায় সম্ভাব্য হতাহত বা ক্ষয়ক্ষতির বিবরণ এখনো জানা যায়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, ১৯৪৯ সালে স্বাক্ষরিত জেনেভা কনভেনশনের সম্পূরক প্রটোকল অনুযায়ী হলুদ ফসফরাস-সমৃদ্ধ যেকোনো ধরনের সমরাস্ত্র ব্যবহার নিষিদ্ধ।

গত জুন মাসে নিউ ইয়র্ক-ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) জানিয়েছিল, ইরাক ও সিরিয়ায় কথিত সন্ত্রাস বিরোধী অভিযানে জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোট ওই দুই দেশে সাদা ফসফরাস-সমৃদ্ধ বোমা মোতায়েন করছে।  

এইচআরডাব্লিউর সমরাস্ত্র বিষয়ক পরিচালক স্টিভ গুস বলেছিলেন, ফসফরাস কীভাবে ব্যবহার করা হলো তা মোটেই গুরুত্বপূর্ণ নয়। ইরাকের মসুল ও সিরিয়ার রাকা শহরের মতো ঘন বসতিপূর্ণ শহরগুলোতে এই বোমার ব্যবহার সাধারণ মানুষের দীর্ঘমেয়াদি মারাত্মক ক্ষতি করবে।

সিরিয়া সরকার এ পর্যন্ত বহুবার জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের প্রধানের কাছে লেখা চিঠিতে সিরিয়ায় মার্কিন বাহিনীর মানবতা বিরোধী অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর