মিয়ানমার থেকে চাল আমদানির সিদ্ধান্ত অনুমোদন

ফাইল ছবি

মিয়ানমার থেকে চাল আমদানির সিদ্ধান্ত অনুমোদন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেশের খাদ্য ঘাটতি মেটাতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি। বুধবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিদেশে অবস্থান করায় তার অনুপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক চলাকালে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জরুরি কাজে বের হওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, দেশে খাদ্য সংকট না থাকলেও মজুদ বাড়াতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানি করা হচ্ছে। এতে টনপ্রতি ৪৪২ মার্কিন ডলার খরচ হবে।

গেলো ১৮ সেপ্টেম্বর সচিবালয়ে খাদ্যমন্ত্রী মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আমদানির চুক্তি চূড়ান্ত করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।  

১৬ সেপ্টেম্বর চাল রপ্তানির চুক্তি করতে ঢাকায় আসে মিয়ানমারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল।

১৭ সেপ্টেম্বর  দলটির সদস্যরা দিনব্যাপী বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে। পরে প্রতি টন আতপ চাল ৪৪২ ডলারে রপ্তানি করতে সম্মত হয় মিয়ানমারের প্রতিনিধি দল। এদিন সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে চাল ক্রয়-সংক্রান্ত বিষয় নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি সই হয়।

সম্পর্কিত খবর