তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি-মমতা-বিপ্লব

ভিডিও কনফারেন্সে তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি-মমতা-বিপ্লব

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি-মমতা-বিপ্লব

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত থেকে আরোও পাঁচশ' মেগাওয়াট বিদ্যুৎ আমদানি কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে দুই দেশের যৌথ অর্থায়নে কুলাউড়া-শাহবাজপুর রেল লাইন ও আখাউড়া-আগরতলা রেল সংযোগ নির্মাণ কাজ উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও।  ই-সুইচ টিপে দুই প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী একযোগে প্রকল্প তিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আজ সোমবার গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দিল্লি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্স যুক্ত হয়ে বিদ্যুৎ ও রেলের তিন প্রকল্প উদ্বোধন করেন।

রেল সংযোগ প্রকল্পের ফলে ১৯৬৫ সালে বন্ধ হয়ে যাওয়া আখাউড়া- আগরতলা রেল লাইন আবার চালু হবে। দুই প্রধানমন্ত্রীই বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের সোনালী অধ্যায় চলছে, রচিত হচ্ছে সহযোগিতার নতুন সব মাইল ফলক।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদ্যুতের বাড়তি চাহিদা পূরণের জন্য ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ প্রতিবেশী দেশগুলো থেকে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করেছে।

আশা করা হচ্ছে, এ প্রক্রিয়ায় ভারত পাশে থাকবে। বাংলাদেশের উন্নয়ন অন্বেষায় সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত-বাংলাদেশের বন্ধুত্ব চিরস্থায়ী হোক, আমরা সেটাই চাই। এর ফলে দুই দেশ আরও একসঙ্গে কাজ করে দুই দেশের জনগণের উন্নতি সাধন করতে পারবে। ’ তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে আমাদের যৌথ প্রচেষ্টায় অনেক সাফল্যগাথা আগামীতে আমাদের সামনে উপস্থাপিত হবে, যা আমরা উদযাপন করতে পারব। ’

মোদি বলেন, ‘আমি বিশ্বাস করি যেভাবে আমরা আমাদের সম্পর্ককে দৃঢ় করব এবং দুই দেশের জনগণের মধ্যে হৃদ্যতা শক্তিশালী করব, সেভাবেই আমরা উন্নতি এবং সমৃদ্ধির নবদিগন্ত উন্মোচিত করতে সক্ষম হব। ’ এরপর তিনি বাংলায় উচ্চারণ করে বলেন, ‘আজ থেকে আমরা আরও কাছে এলাম, আমাদের সম্পর্ক আরও গভীর হলো। ’

মমতা ব্যানার্জি জানান, আরও একহাজার মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশের দিতে তারা রাজি আছেন।  

দুই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদেরকে বাংলাদেশে নিমন্ত্রণ করেন।  

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অনুষ্ঠানে বক্তৃতা করেন।  

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা থেকে এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব আগরতলা থেকে অনুষ্ঠানে বক্তৃতা করেন।

পরে, কুষ্টিয়ার ভেড়ামারা ও আখাউড়াবাসীর সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে শেখ হাসিনা জানান, ভারত থেকে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা নিয়েছে সরকার। দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মোকাবেলায় এটা বড় অবদান রাখবে।

সম্পর্কিত খবর