নাগরিক তালিকায় নাম না থাকায় আত্মহত্যা

প্রতীকী ছবি

নাগরিক তালিকায় নাম না থাকায় আত্মহত্যা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা এনআরসি নিয়ে হতাশা থেকে আত্মহত্যা করেছেন এক যুবক। পরশু বাকশা জেলার দিমলারপার গ্রামের এক গাছের ডাল থেকে উদ্ধার করা হয়েছে ওই যুবকের ঝুলন্ত দেহ।

আত্মঘাতী ওই যুবকের নাম বিনয় চাঁদ (৩৭)। তিনি পেশায় একজন দিনমজুর ছিলেন।

আসামে সম্প্রতি প্রকাশিত নাগরিক তালিকা পঞ্জিতে বিনয়ের মায়ের নাম ছিল না। মাকে ভারতীয় নাগরিক প্রমাণ করতে মামলা করে নিজের জমানো সব টাকা ব্যয় করেছিলেন তিনি। কিন্তু মামলায় হেরে যান বিনয়ের মা।  

এ নিয়ে উচ্চ আদালতে যেতে চেয়েছিলেন বিনয়।

কিন্তু পর্যাপ্ত টাকা না থাকায় তার সে ইচ্ছে পূরণ হয়নি। এ নিয়ে হতাশা ও নিদারুণ মানসিক সঙ্কটে ভুগছিলেন ওই ব্যক্তি।

এ সম্পর্কে বিনয়ের মা শান্তি চাঁদ বলেন, ‘ও খুব চিন্তায় ছিল। আমাদের তো তেমন টাকা পয়সা ছিল না। সে ছিল দিনমজুর। এমনকি হতাশার কারণে সে আমাকেও বকাঝকা করতে শুরু করেছিল। টাকার জন্য সে মামলাটি হাইকোর্টে তুলতে পারছিল না। ’

বিনয়ের প্রতিবেশী বাবুল দে বলেন, ‘আসামে তাদের জমি জিরাত ছিল। প্রতি নির্বাচনে তারা ভোট দিত। অথচ তার মাকেই কিনা সন্দেহভাজন নাগরিকের তালিকায় ফেলা হলো। উচ্চ আদালতে আপিল করার মত অর্থ তার ছিল না। এই ধরনের আইনি লড়াইয়ে দরিদ্র লোকজন খুবই বিপদে পড়ে। আর এই হতাশা থেকেই আত্মহত্যার পথ বেছে নেন বিনয় চাঁদ। ’

গেল ৩০ জুলাই আসামের খসড়া নাগরিক তালিকা এনআরসি প্রকাশিত হওয়ার পর থেকে হতাশায় ভেঙে পড়েছে রাজ্যের বহু মানুষ। কেননা ওই তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখের নাগরিক। তারা নিজেদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। তবে এই নাগরিক তালিকায় নাম না থাকার কারণে আত্মহত্যার এটিই প্রথম ঘটনা।

 

সূত্র: এনডি টিভি

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর