ওয়াশিংটনসহ ৪ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি

ঘূর্ণিঝড় ফ্লোরেন্স বৃহস্পতিবার নাগাদ যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানতে পারে

ওয়াশিংটনসহ ৪ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। আর এর প্রভাবে ভারি বৃষ্টিপাত এবং বন্যার আশঙ্কায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারি করেছেন শহরের মেয়র । মঙ্গলবার পুরো ওয়াশিংটন জুড়ে এই সতর্কতা জারি করা হয়।

ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘জরুরি অবস্থা খুব তাৎক্ষণিকভাবে কার্যকর করতে হবে এবং এই ঘূর্ণিঝড় মোকাবেলার ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

’ 

এদিকে, এ ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় উপকূলে থাকা ১০ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া উত্তর ক্যারোলিনা, দক্ষিণ ক্যারোলিনা এবং মেরিল্যান্ডেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।

গেল এক দশকের মধ্যে এই ঘূর্ণিঝড়কে সবচেয়ে ভয়ঙ্কর ঝড় বলে আখ্যা দেয়া হচ্ছে। ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) নাগাদ যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানতে পারে।

 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, বর্তমানে ক্যাটাগরি ৪ ঝড়ে রূপ নিয়েছে 'ফ্লোরেন্স’। এখন ঝড়টির গতিবেগ ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার, যা আরও শক্তি সঞ্চয় করে প্রলয়ঙ্করী হয়ে উঠছে।

এনএইচসি বলছে, ফ্লোরেন্সের প্রবল বেগের কারণে উপকূলে ঝুঁকির শঙ্কা ক্রমেই বাড়ছে। এতে ভারি বর্ষণে বন্যা ও ভূমিধসের আশঙ্কাও তৈরি হয়েছে।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলকে লণ্ডভণ্ড করে দেওয়া ‘হুগো’র পর ‘ফ্লোরেন্স’ই হতে যাচ্ছে দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।



সূত্র: ওয়াশিংটন পোস্ট, মিরর অনলাইন

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর