বিড়াল-কুকুর ভক্ষণ বন্ধ করতে যাচ্ছে ভিয়েতনাম

বিড়াল ও কুকুর গাছের গুড়ি নিয়ে খেলা করছে

বিড়াল-কুকুর ভক্ষণ বন্ধ করতে যাচ্ছে ভিয়েতনাম

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে কুকুর এবং বিড়ালের মাংস খাওয়া বন্ধ করতে শহরটির নাগরিদকের সরকারের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।  

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কুকুরের মাংস খেলে জলাতঙ্ক রোগ ছড়াতে পারে এবং শহরটির সুনাম নষ্ট হতে পারে। এছাড়াও প্রাণিদের হিংস্র উপায়ে হত্যা বন্ধে সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।  

‘হ্যানয় পিপলস কমিটি’ নামে একটি সংস্থা জানিয়েছে, বিড়াল-কুকুরের মাংস খাওয়ার রীতি আধুনিক, স্বচ্ছ ও সভ্য রাজধানীর ছবিকে বিবর্ণ করে দিতে পারে।

শহরটির সরকারি অধিদপ্তর থেকে বলা হয়েছে, কুকুরের মাংস খেলে জলাতঙ্ক, ডিপথেরিয়ার মতো রোগ ছড়াতে পারে। হ্যানয়ের ২ হাজারের বেশি দোকানে এখনও কুকুর এবং বিড়ালের মাংস বিক্রি করা হয়।  

‘হ্যানয় পিপলস কমিটি’ আরও বলেছে, প্রাণিদের অন্যায়ভাবে হত্যা করা বন্ধে জরুরি ভিত্তিতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, হ্যানয়ে ৪৯ হাজার কুকুর এবং বিড়াল রয়েছে, যাদের বেশিরভাগই গৃহপালিত।

 

এদিকে, ভিয়েতনামের সাধারণ মানুষ সরকারের এই আহ্বানে সাড়া দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও অনেকে এর পক্ষে মত দিয়েছে । কিন্তু অনেকেই বলছে, দীর্ঘদিন ধরে চলে আসা এই খাদ্যাভ্যাস সরকারের পক্ষে বন্ধ করা কঠিন হবে।

ড্যাং কুয়াং নামে এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, এটা সম্পূর্ণভাবে নিষেধ করা উচিত নয়। এতে অনেকের স্বাধীনতা হরণ করা হবে। সরকার কুকুর বা বিড়ালের মাংসে অতিরিক্ত কর বসাতে পারে অথবা কোনো নির্দিষ্ট স্থানে বিক্রির অনুমতি দিতে পারে।

 

সূত্র: বিবিসি, ওয়াশিংটন পোস্ট 

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর