ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি, যুক্তরাষ্ট্রে যাচ্ছেন শ্রিংলা

রিভা গাঙ্গুলি

ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি, যুক্তরাষ্ট্রে যাচ্ছেন শ্রিংলা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলা যুক্তরাষ্ট্রে একই দায়িত্ব পেতে যাচ্ছেন। আর ঢাকায় ভারতীয় হাইকমশিনার হিসেবে তার স্থলাভিষিক্ত হবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস।  

বিশ্বের বিভিন্ন দেশে ভারতের কূটনীতিকদের মধ্যে এক বড় ধরনের পরিবর্তন আনছে দেশটির সরকার। এরই প্রক্রিয়া হিসেবে রিভা গাঙ্গুলি ঢাকার দায়িত্ব পাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের বর্তমান ভারতীয় হাইকমিশনার নাভতেজ স্বর্ণার চাকরির মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের শেষ দিকে। সেখানে দায়িত্বে নিতে যাচ্ছেন হর্ষ বর্ধন শ্রিংলা।

ভারতীয় গণমাধ্যম বলছে, মোট ৯ দেশে কূটনীতিক রদবদলের পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। প্রতিবেদন অনুযায়ী, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের ঢাকা কার্যালয়ের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস পেতে পারেন শ্রিংলার দায়িত্ব।

news24bd.tv
হর্ষ বর্ধন শ্রিংলা

এছাড়া বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র ছাড়াও চীন ও রাশিয়াসহ বেশকিছু প্রভাবশালী দেশে কূটনৈতিক মিশনে ব্যাপক রদবদল আনতে যাচ্ছে ভারত।

দেশগুলো হলো- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও থাইল্যান্ড। এ পরিবর্তন খুব দ্রুতই বাস্তবায়ন করা হবে।

প্রসঙ্গত, ভারতীয় হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলা ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় হাইকমশিনার হিসেবে নিযুক্ত হন। তার আগে ঢাকায় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন পঙ্কজ শরণ। তিনি বর্তমানে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর