কানাডার পাঠ্যবইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক

কানাডার পাঠ্যবইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার কাহিনী

কানাডার পাঠ্যবইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নোবেল জয়ী একমাত্র বাংলাদেশি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের কাহিনী এখন কানাডার জাতীয় পাঠক্রমের অংশ।  

কানাডার ৭ম শ্রেণির শিক্ষার্থীদের একটি পাঠ্যবই হচ্ছে ‘কমপ্লিট কানাডিয়ান কারিক্যুলাম গ্রেড ৭’। এই পাঠ্যক্রমে শিক্ষার্থীরা গণিত, ইংরেজি ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও ভূগোল বিষয়ে জ্ঞান লাভ করে থাকে। ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংকের কাহিনী এই পাঠ্যক্রমের ইংরেজি পাঠ্যবইতে সন্নিবেশিত হয়েছে।

আজ (১৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) ইউনূস সেন্টার থেকে এই তথ্য জানানো হয়েছে।

কানাডার ৭ম শ্রেণির পাঠ্যবইয়ে তুলে ধরা হয়েছে কিভাবে ড. ইউনূস বাংলাদেশের একটি দরিদ্র গ্রামে যান এবং সেখানে এক নারীর সাক্ষাৎ পান, যিনি বাঁশের মোড়া তৈরির পর বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন।

কিন্তু বাঁশের উচ্চ দাম ও গ্রামের মহাজনদের উচ্চ সুদের কারণে তিনি কাঁচামাল কিনতে আর্থিকভাবে হিমশিম খাচ্ছিলেন। আর তখনই ড. ইউনূস ওই নারীকে ও তার মতো আরও অনেককে নিজের পকেট থেকে ২৭ মার্কিন ডলার ঋণ দেন, যাতে তারা দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের হওয়ার উদ্দেশ্যে নিজেরাই ব্যবসা শুরু করতে পারে।

এই কাহিনীর মূল উদ্দেশ্য ক্ষুদ্রঋণের ধারণা কিভাবে জন্মলাভ করলো এবং এটা কিভাবে বহু মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছে সে সম্পর্কে শিশুদেরকে শিক্ষা দেওয়া। গ্রামীণ ব্যাংক ও ক্ষুদ্রঋণ কিভাবে সমাজের দারিদ্র্য দূর করে একটি অর্থনৈতিকভাবে শক্তিশালী জাতি গড়ে তুলতে পারে- এই কাহিনীতে সেটাই তুলে ধরা হয়েছে।

ইউনূস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের উচ্চ বিদ্যালয়গুলোর পাঠ্যবইতেও একই ধরনের কাহিনী ও প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে, যা থেকে নতুন প্রজন্ম ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সম্পর্কে এবং একটি দেশের উন্নয়নে এগুলোর ভূমিকা সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।

 

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর