বাংলাদেশে দ্রুততম সময়ে ধনী হচ্ছে কারা?

প্রতীকী ছবি

বাংলাদেশে দ্রুততম সময়ে ধনী হচ্ছে কারা?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অতিদ্রুত ধনী হওয়া মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে বাংলাদেশে। শুধু তাই নয়,প্রবৃদ্ধির হিসেবে দ্রুতগতিতে ধনী হওয়া মানুষের হারেও এখন শীর্ষে নব্য বাংলাদেশি ধনীরা।  

ব্রিটেনভিত্তিক সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’ সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, গেল ৬ বছরে এই হার বেড়েছে লক্ষ্যণীয়ভাবে।

এই প্রতিবেদনের তথ্যকে দারিদ্র্যমুক্তির চেষ্টা চালানো বাংলাদেশের জন্য বিস্ময়কর বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা।  

তাদের অনেকেরই ধারণা,ব্যাংক থেকে ঋণ নিয়ে তা ফেরত না দেওয়া এবং সরকারি বিভিন্ন প্রকল্পের টাকা আত্মসাৎ করে অনেকেই দ্রুত ধনী হচ্ছেন। এতে করে অল্প সংখ্যক মানুষের হাতে দেশের অধিকাংশ সম্পদ চলে যাচ্ছে।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ও অর্থনীতি বিশ্লেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশের মতো একটি দরিদ্র দেশে হঠাৎ করে ধনী মানুষের সংখ্যা বেড়ে যাওয়া বিস্ময়কর ব্যাপার।

 

তিনি উল্লেখ করেন, এটা পরিষ্কার যে বাংলাদেশের সম্পদ গুটিকয়েক মানুষের হাতে কেন্দ্রীভূত হচ্ছে। কিছু সংখ্যক ব্যক্তি বা গ্রুপ সম্পদের মালিক হচ্ছেন। এক্ষেত্রে ব্যাংক খাত থেকে টাকা নিয়ে ফেরত না দিয়ে অনেকে ধনী হচ্ছেন।

তিনি বলেন, দেখা যাচ্ছে সব খাতে দুই-একজন ব্যক্তি অথবা গোষ্ঠীর হাতে বাজার নিয়ন্ত্রিত হচ্ছে। ফলে বাজার ব্যবস্থায় কোনো প্রতিযোগিতা থাকছে না।

সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’-এর প্রকাশিত প্রতিবেদনটির নাম ‘ওয়ার্ল্ড আলট্রা ওয়েলথ রিপোর্ট-২০১৮’। ৫ সেপ্টেম্বর এই প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বিভিন্ন দেশের সম্পদশালীর সংখ্যা বৃদ্ধির চিত্র তুলে ধরা হয়।  

‘ওয়েলথ এক্স’ মার্কিন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ইনসাইট ভেঞ্চার পার্টনার্সের অঙ্গ প্রতিষ্ঠান। সংস্থাটির দাবি, তাদের তথ্য ভাণ্ডারে ১ লাখ ৬০ হাজারেরও বেশি ধনীর তথ্য রয়েছে। ৩ কোটি মার্কিন ডলার বা ২৫২ কোটি টাকার সম্পদ থাকলে তাদের আলট্রা ওয়েলদি বা ‘অতি ধনী’ হিসেবে গণ্য করে সংস্থাটি।

ওই প্রতিবেদন অনুযায়ী, ধনী মানুষের সংখ্যা বৃদ্ধির হিসেবে বিশ্বে সবার ওপরে অবস্থান করছে বাংলাদেশ। এদের সংখ্যা বাড়ছে ১৭.৩% হারে। এরপরের অবস্থানে আছে চীন। সেখানে ধনীর সংখ্যা বাড়ছে ১৩.৭% হারে। ২০১২ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশে প্রতিবছর ১৭% হারে ধনীর সংখ্যা বেড়েছে।


অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর