সুপার টাইফুনে বিধ্বস্ত ফিলিপাইন

ফিলিপাইনে মাঙ্গখুটের তাণ্ডব

সুপার টাইফুনে বিধ্বস্ত ফিলিপাইন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়ের কবলে পড়েছে ফিলিপাইন। সুপার টাইফুন ‘মাঙ্গখুট’ ঝড়ো বাতাস এবং ভারি বৃষ্টিসহ আঘাত হেনেছে দেশটির উত্তর উপকূলীয় অঞ্চলে। এতে ৭ হাজারের মতো মানুষ নিহত এবং কয়েক লাখ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমসমূহের প্রতিবেদন থেকে জানা যায়, শনিবার ভোরের আগে দেশটির লুজান দ্বীপে সুপার টাইফুন ‘মাঙ্গখুট’ আঘাত হানলে বাড়ি-ঘর ভেঙে পড়ে এবং বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

news24bd.tv

৪০ লাখের বেশি মানুষ এই সুপার টাইফুনের কবলে পড়ার শঙ্কায় রয়েছে। এর গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা সর্বোচ্চ ৩৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

দেশটির কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, মাঙ্গখুটের তাণ্ডবে দুর্বল অবকাঠামোগুলো মারাত্মক ক্ষতির মুখে পড়তে পারে। তবে ইতোমধ্যেই হাজারো মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

 

জানা গেছে, সুপার টাইফুনে ফিলিপাইনের কাগায়ান, উত্তর ইসাবেলা, আপায়াও এবং আব্রা প্রদেশে দ্বিতীয় সর্বোচ্চ ৪ নম্বর সতর্ক সঙ্কেত জারি করা হয়েছে।

পূর্ব এশিয়ার দেশটিতে সর্বশেষ ২০১৩ সালের মারাত্মক ঝড় সুপার টাইফুন ‘হাইয়ান’ আঘাত হানে। সে সময়ও ৪ নম্বর সতর্ক সঙ্কেত জারি করেছিল ফিলিপাইন সরকার।


সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান, আল জাজিরা

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর