তুরস্ককে নিজের বিমান দিয়ে দিলেন কাতারের আমির

বোয়িং ৭৪৭-৮আই বিমানের অভ্যন্তর

তুরস্ককে নিজের বিমান দিয়ে দিলেন কাতারের আমির

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

তুরস্ককে নিজের ব্যক্তিগত একটি বিমান উপহার দিয়েছেন কাতারের আমির শেখ তামিম আল থানি। দ্বিতল বিশিষ্ট বোয়িং ৭৪৭-৮আই বিমানটির মূল্য ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় চার হাজার ১৫০ কোটি টাকা। বিমানটিতে রয়েছে ১৪ আসনের একটি ডাইনিং রুম যা মিটিং রুম হিসেবে ব্যবহার করা যায়।

এছাড়া রয়েছে কয়েকটি বিলাসবহুল লাউঞ্জ। বিমানের মধ্যে রয়েছে একটি হাসপাতালও।

তথ্যানুযায়ী বোয়িং ৭৪৭-৮আই বিমানটি সবচেয়ে বড় এবং ব্যয়বহুল ব্যক্তিগত বিমান। ২০১৫ সালে বিমানটি ক্রয় করে কাতার।

তুরস্ক একটি বিমান কেনার চেষ্টা করছে- একথা শোনার পর কাতারের আমির তুরস্ককে বিমানটি উপহার হিসেবে দিয়েছেন বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

কাতারের আমির কিছুদিন বিমানটি ব্যবহার করেন। কাতারের আমীরের ব্যক্তিগত বিমান হিসেবে এটি প্রায় ৪০০ ঘণ্টা উড়েছে। গত মাসে বিমানটি বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়। বিজ্ঞাপন দেখে এটি কেনার আগ্রহ দেখায় তুরস্ক। কাতারের আমির বিষয়টি জানার পর বিমানটি তুরস্ককে উপহার হিসেবে দেবার সিদ্ধান্ত নেন।

news24bd.tv

যে কারণে বিমানটির এত দাম

বলা হচ্ছে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ও দামি ব্যক্তিগত বিমান এটি। বিমানটি দ্বিতল বিশিষ্ট। সাধারণত এ বিমানে ৪০০ যাত্রী ধারণক্ষমতা থাকলেও, কাতারের চাহিদা অনুযায়ী এখানে মাত্র ৭৫টি আসন সংযোজন করা হয়েছে। বিমানটিতে ১৪ আসনের একটি ডাইনিং রুম আছে। এটি মিটিং করার কাজে ব্যবহার করা যাবে। আছে বেশ কয়েকটি বিলাসবহুল লাউঞ্জ। আছে কাঠ দিয়ে সাজানো বিলাসবহুল একটি বেডরুম, ১০টি বাথরুম, স্টোররুম এবং একটি হাসপাতাল।

বিমানটি নিয়ে সমালোচনায় মুখর তুরস্কের বিরোধী দল। তারা বলছেন, যখন দেশের অর্থনৈতিক অবস্থা খুবই নাজুক, তখন জনগণের টাকা দিয়ে এই বিলাসবহুল বিমান কেনা অর্থের অপচয় ছাড়া কিছু নয়। গত সপ্তাহে বিমানটি তুরস্কে পৌঁছায়। এরপর বিরোধী দলীয় একজন সাংসদ সংসদে ভাইস-প্রেসিডেন্টের কাছে প্রশ্ন করেছিলেন যে বিমানটি কেনা হয়েছে কি না? এরপরই এরদোয়ান জানালেন, বিমানটি উপহার হিসেবে পাওয়া।

এরদোয়ান সাংবাদিকদের বলেন, কাতারের আমির যখন জানতে পারেন যে তুরস্ক এ ধরণের একটি বিমান কিনতে আগ্রহী, তখন তিনি তুরস্ককে বিমানটি উপহার দেন।

এদিকে তুরস্ককে বিমান উপহার দেওয়া নিয়ে আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। বিশ্লেষকরা বলছেন, কাতারের বিপদের সময় তুরস্ক যেভাবে পাশে দাঁড়িয়েছিল, এটা তারই প্রতিফলন। কারণ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন কাতারের সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করার পর তুরস্ক কাতারের পাশে দাঁড়িয়েছিল। তুরস্ক তখন সমুদ্র এবং আকাশ পথে কাতারের জন্য খাদ্য পাঠিয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে তুরস্ক বুঝিয়ে দিয়েছিল যে কাতার একা নয়।  কাতারও বন্ধুত্বের প্রতিদান দিয়েছে। তুরস্কের অর্থনৈতিক সংকট মোকাবেলায় সাহায্য করতে এগিয়ে এসেছে কাতার। এবার তুরস্ককে সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বিমান উপহার দিলেন কাতারের আমির।

উইকিপিডিয়ার তথ্যানুযায়ী ৭৪৭ সিরিজের বোয়িং বিমানগুলোর মধ্যে বোয়িং ৭৪৭-৮আই বিমানটি সবচেয়ে দামি। প্রতিটি বিমান তৈরিতে খরচ ৩৫৫.৪ মিলিয়ন মার্কিন ডলার। ইন্টেরিয়র ডিজাইনের ওপর ভিত্তি করে এই দাম কম-বেশি হয়। ১৯৬৮ সাল থেকে এ বিমান তৈরি শুরু করে যুক্তরাষ্ট্রের বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেন্স। এ বিমান প্রথম উড্ডয়ন করে ১৯৬৯ সালে। প্রথম তৈরি করা হয় বোয়িং ৭৪৭-১০০, এরপর আসে বোয়িং ৭৪৭-২০০, এরপর বোয়িং ৭৪৭-৩০০, এরপর বোয়িং ৭৪৭-৪০০ এবং সর্বশেষ সংস্করণ বোয়িং ৭৪৭-৮আই।

সম্পর্কিত খবর