মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের বিরোধী চীন-রাশিয়া

মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

নিরাপত্তা পরিষদের বৈঠক

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের বিরোধী চীন-রাশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গা সংকট নিরসনে নিরাপত্তা পরিষদে ফের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবারের রুদ্ধদ্বার বৈঠকে তিনটি বিষয়ে ঐকমত্য হলেও চীন ও রাশিয়ার বাধার কারণে রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের বিরুদ্ধে কোনো প্রস্তাব আনা যায়নি।

যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্যোগে শুক্রবার নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পরিষদের সদস্য দেশগুলো ছাড়াও জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস উপস্থিত ছিলেন।

এদিন বৈঠকে উপস্থিত আনান কমিশনের শীর্ষ ব্যক্তি ও জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের কাছে রাখাইন পরিস্থিতি এবং সংকট নিরসনের সুপারিশ সম্পর্কে জানেন পরিষদের সদস্যরা।

যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ম্যাথু রিক্রফট জানান, সহিংসতা নিরসন, মানবিক সহায়তার শর্তহীন অবাধ প্রবেশাধিকার এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের বিষয়ে পরিষদের সদস্যরা একমত হয়েছেন। এই সংকট নিরসনে পদক্ষেপ নিতে মিয়ানমারের সঙ্গে আরও কাজ করবে নিরাপত্তা পরিষদ।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, এই বৈঠকের উদ্যোক্তা দুই দেশ ফ্রান্স ও যুক্তরাজ্য মিয়ানমারের বিরুদ্ধে শক্ত পদক্ষেপের পক্ষে থাকলেও চীন আর রাশিয়ার বাধায় তা হয়ে ওঠেনি।

নিরাপত্তা পরিষদ মিয়ানমারের রোহিঙ্গা নিধন বন্ধে একটি প্রস্তাব আনার চেষ্টায় ছিল তবে চীন আর রাশিয়া তাদের ভেটো ক্ষমতার বলে তা হতে দেয়নি।

সম্পর্কিত খবর