প্রতিবন্ধী কোটা রাখতে সংসদীয় কমিটির সুপারিশ

জাতীয় সংসদ ভবন

প্রতিবন্ধী কোটা রাখতে সংসদীয় কমিটির সুপারিশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহালের সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ (১৯ সেপ্টেম্বর, বুধবার) জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে স্থায়ী কমিটির সদস্য হাবিবে মিল্লাত এ প্রস্তাব করলে সকল সদস্যের সর্বসম্মতিক্রমে প্রতিবন্ধী কোটা বহাল রাখার জন্য জোর সুপারিশ জানানো হয়।

কমিটির সদস্যরা বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ অনুযায়ী যে কোনো সরকারি নিয়োগে প্রতিবন্ধী কোটা রাখার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। যদিও বর্তমানে কোটা সংশোধন কমিটির সুপারিশ অনুযায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে শতভাগ কোটা বিলুপ্তির সুপারিশ করা হয়েছে।

 

কিন্তু এই কোটা পুরোপুরি বিলুপ্তি করতে হলে বর্তমানে বিদ্যমান প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ পরিবর্তন করতে হবে। এই আইন বলবৎ থাকা অবস্থায় প্রতিবন্ধী কোটা বাদ দেওয়ার কোনো সুযোগ নেই। এ কারণে সরকারি চাকরির নিয়োগে প্রতিবন্ধী কোটা ব্যবস্থা বহাল রাখতেই হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাক্তার মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সংসদ সদস্য সৈয়াদা সায়রা মহসীনসহ কমিটির অন্যান্য সদস্যরা।



অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর