যেভাবে বুঝবেন হার্ড ডিস্ক নষ্ট হচ্ছে

কম্পিউটারের হার্ড ডিস্ক

যেভাবে বুঝবেন হার্ড ডিস্ক নষ্ট হচ্ছে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইলেকট্রনিক সামগ্রী যে কোনো সময় নষ্ট হয়ে যেতে পারে। এ তালিকায় কম্পিউটারের হার্ড ড্রাইভ বা হার্ড ডিস্কও রয়েছে। হার্ড ডিস্ক নষ্ট হলে আপনি নিমেষেই হারিয়ে ফেলতে পারেন অতি দরকারি ফাইল।

তবে ৪টি লক্ষণ দেখে আগেভাগেই আন্দাজ করা সম্ভব যে, হার্ড ডিস্ক নষ্ট হতে চলেছে।

ডেস্কটপ বা ল্যাপটপের ওই ৪ আচরণ আপনাকে সচেতন করবে ও মূল্যবান ডাটাগুলো নিরাপদে সংরক্ষণে রাখতে সাহায্য করবে।

=========

চলুন, জেনে নেয়া যাক সেগুলো:

(১) হার্ড ডিস্ক নষ্ট হতে যাওয়ার অনেকগুলো সম্ভাব্য লক্ষণের মধ্যে অন্যতম একটি হচ্ছে কম্পিউটার ধীরগতির হয়ে পড়া, বার বার হ্যাং করা কিংবা কম্পিউটার চালুর পর নীল স্ক্রিনে সতর্কবার্তা পাওয়া। এই লক্ষণ সবসময় যে কেবল হার্ড ডিস্কের কার্যক্ষমতা কমে যাওয়ার কারণে হয় তা নয়, অন্য কারণেও হতে পারে। কিন্তু নতুন ইনস্টলেশন বা উইন্ডোজ সেফ মোডেও যদি এই লক্ষণ দেখতে পান তাহলে নিশ্চিতভাবে তা হার্ড ডিস্ক সমস্যার ইঙ্গিত।

(২) কোনো ঝামেলা ছাড়া ফাইল সেভ করা হলেও ফাইল ওপেন করতে না পারা কিংবা ফাইল করাপ্ট হয়ে যাওয়া বা ফাইল উধাও হয়ে যাওয়া হার্ড ডিস্ক অকেজো হওয়ার লক্ষণ।

(৩) প্রচুর ব্যাড সেক্টর থাকা হার্ড ডিস্ক ধীরে ধীরে নষ্ট হয়ে যাওয়ার আরেকটি ইঙ্গিত। হার্ড ডিস্কের সেক্টরগুলোতে অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ব্যাড সেক্টর চেক করে। কিন্তু ডিস্ক বেশি ব্যবহার হলে ব্যাড সেক্টর চিহ্নিত করা কঠিন হয়ে পড়ে।

(৪) হার্ড ডিস্কে যদি ভিন্ন ধরনের শব্দ হতে থাকে তাহলে ধরে নিতে পারেন আপনার হার্ড ডিস্ক নষ্ট হওয়ার দ্বারপ্রান্তে।

=========

হার্ড ডিস্ক নষ্ট হওয়ার মতো ঘটনায় আমরা সাধারণত আগে থেকে প্রস্তুত থাকি না। তাই গুরুত্বপূর্ণ ডাটা (তথ্য) হারানো এড়াতে আগেভাগেই অন্য একটি হার্ড ডিস্কে ডাটা ব্যাকআপ রাখা উচিত। কারণ, একসঙ্গে একাধিক হার্ড ডিস্ক নষ্ট হওয়ার সম্ভাবনা কম। এছাড়া নিজ ই-মেইল, গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজেও ডাটা ব্যাকআপ রাখতে পারেন।
 

সূত্র : গ্যাজেটস নাউ

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর