ভারত-পাকিস্তান বৈঠক বাতিল

ভারত-পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা। ছবি: ডন

ভারত-পাকিস্তান বৈঠক বাতিল

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারত-পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল করেছে নয়াদিল্লি। শুক্রবার কাশ্মীরে তিন ভারতীয় পুলিশের মরদেহ পাওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দেয়।

পাকিস্তানের সঙ্গে বৈঠক হবে- এমন ঘোষণা দেয়ার পর এক দিন পার না হতেই সিদ্ধান্ত পাল্টাতে হয়েছে ভারতকে। তিনজন নিহত হওয়ার পেছনে পাকিস্তানের হাত রয়েছে বলে মনে করছে ভারত।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, পাকিস্তানের দিক থেকে যে অভিপ্রায় পাওয়া গেছে, তা অপরিষ্কার। নতুন করে আলোচনা শুরু করতে ইসলামাবাদের কাছ থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছে, তার নেপথ্যের অসৎ এজেন্ডা প্রকাশ পেয়ে গেছে। পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ইমরান খানের আসল চেহারা গত কয়েক মাসে বের হয়ে গেছে। কাজেই এ অবস্থায় কোনো বৈঠকে বসা হবে অর্থহীন।

এর আগে বৃহস্পতিবার রবীশ কুমারই বলেছিলেন, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন বার্ষিক সভার ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশির মধ্যে বৈঠক হবে।

এনডিটিভির খবরে বলা হয়, শুক্রবার সকালে যে তিন পুলিশ কর্মকর্তার লাশ উদ্ধার হয়, তাদের শরীরে বুলেট ছিল। ভারত বিষয়টিকে দেখছে, কট্টরপন্থী সংগঠন হিজবুল মুজাহিদীনের হামলা হিসেবে।

কারণ মাত্র দুই দিন আগে এই সংগঠনটি কাশ্মীরে থাকা ভারতীয় পুলিশ সদস্যদের হত্যার হুমকি দিয়ে একটি ভিডিও বার্তা ইন্টারনেটে প্রকাশ করে।

সম্পর্কিত খবর