আফগান স্পিনজাদু কাটাতে পারবে বাংলাদেশ!

ছবি-সংগৃহীত

আফগান স্পিনজাদু কাটাতে পারবে বাংলাদেশ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আফগানিস্তান দলে স্পিনারের হিসাব করলে দেখা যায়, সবাই মনে করতে পারেন রশিদ খান, মুজিব-উর রহমানের ও মোহাম্মদ নবির ৩ স্পিনার! কিন্তু না আরও আছে । এই তিনজন স্পেশালিস্ট স্পিনারের সঙ্গে যোগ করে নিন আর দুজন লেগ স্পিনারের নাম। সামিউল্লাহ সেনওয়ারি ও রহমত শাহর।

এ দুজনের মধ্যে সামিউল্লাহ সেনওয়ারি সাধারণ লেগ ব্রেক বোলার হলেও, রহমত শাহ হচ্ছেন লেগ ব্রেক গুগলি বোলার।

এদের সঙ্গে রয়েছেন আরও দুজন পেসার। আফতাব আলম এবং গুলবাদিন নাইব।

মোট সাতজন স্পেশালিস্ট বোলার। পাঁচজন স্পিনার, দুজন পেসার।

স্পিনারদের মধ্যে দুজন অফব্রেক বোলার এবং তিনজন লেগ ব্রেক বোলার। একটি দলে এতগুলো লেগ স্পিনার থাকলে প্রতিপক্ষ দলগুলোর কি অবস্থা হতে পারে একবার ভেবে দেখুন!

গত ম্যাচে এই স্পিনেই নাকাল হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। মাত্র ২.৮২ রান রেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছিল মাত্র ১১৯ রান। ৪২.১ ওভারেই অলআউট বাংলাদেশ। আফগানিস্তানের স্পিনাররা নিয়েছেন ৭ উইকেট। ৩টি নিয়েছেন দুই পেসার। আফগানিস্তানের রহস্যময় স্পিনার রশিদ খান নিয়েছেন ২ উইকেট। এই পরিসংখ্যান দেখলে মনে করবেন না, বাংলাদেশের ব্যাটসম্যানরা খুব ভালোভাবেই সামলেছেন রশিদ খানকে।

কিন্তু বাকি পরিসংখ্যান দেখলে অবাক হয়ে যাবেন। ৯ ওভার বল করেছেন রশিদ খান। রান দিয়েছেন মাত্র ১৩টি। ৩টি নিয়েছেন মেডেন। অথ্যাৎ ৩ ওভার থেকে বাংলাদেশের ব্যাটসম্যানদের কোনো রানই নিতে দিলেন না। সব মিলিয়ে রান দেয়ার গড় ছিল ১.৪৪। এতটা কৃপণ একজন বোলার হলে, প্রতিপক্ষ দলের স্কোরবোর্ডে রান যে খুব সাদামাটা থাকবে, সেটা বলেই দেয়া যায়।

আফগানদের আরেক রহস্যময় স্পিনার মুজিব-উর রহমান ৮.১ ওভার বোলিং করে ২.৬৯ গড়ে রান দিয়েছিল ২২টি। উইকেট নিয়েছে ২টি। তবে রহমত শাহ এবং সামিউল্লাহ সেনওয়ারি দুই লেগব্রেক বোলার বোলিং করেছেন ২ ওভার করে ৪ ওভার। অফ স্পিনার মোহাম্মদ নবি ১০ ওভার বোলিং করে রান দিয়েছেন মাত্র ২৪টি। ২.৪ গড়ে।

আফগানিস্তানের স্পিনারদের ঘূর্ণি তোপের সামনে কাছে ১৩৬ রানের বিশাল ব্যবধানে বিধ্বস্ত হওয়ার পর ভারতের স্পিনারদের কাছেও নাকাল হতে হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা একাই নিয়েছেন ৪ উইকেট। জাদেজার ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে সাকিব-মুশফিক উইকেট দিয়ে এসেছেন জাদেজার বলে।

ফাইনালে যাওয়ার সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে আজ রোববার আবু ধাবিতে আবারও আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই ম্যাচে যদি জিততে না পারে তাহলে এক ম্যাচ বাকি থাকতেই বিদায় নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। সে জন্য রোববার আফগান স্পিনারদেরই সামলাতে হবে সবচেয়ে বেশি। যদি রশিদ খান, মুজিব-উর রহমানদের সামলাতে না পারে, তাহলে আগের দুই ম্যাচের পরিস্থিতিই তৈরি হবে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর