অস্কারে যাচ্ছে ‘ডুব’

‘ডুব’ ছবির দৃশ্যে তিশা ও ইরফান খান

অস্কারে যাচ্ছে ‘ডুব’

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

অস্কারে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিটি। অস্কারের ৯১তম আসরে ‘বিদেশি ভাষার ছবি বিভাগে’ বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে ‘ডুব’। আজ রোববার দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের রোকেয়া প্রাচী, তিশা, ভারতের ইরফান খান, পার্নো মিত্র প্রমুখ।

আগামী বছর ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস। অস্কারের এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এবার বাংলাদেশ থেকে অস্কারে অংশ নেওয়ার জন্য দুটি ছবি জমা পড়ে—মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ আর নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। ছবি নির্বাচন করার জন্য তৈরি কমিটি গতকাল শনিবার ছবি দুটি দেখেন।

শেষ পর্যন্ত 'ডুব' ছবিটিকে অস্কারে পাঠানোর জন্য নির্বাচিত করা হয়। কমিটিতে ছিলেন হাবিবুর রহমান খান, পঙ্কজ পালিত, শামীমা আক্তার, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও ইফতেখার উদ্দিন নওশাদ।

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনয়শিল্পী তিশা ও প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। আরও উপস্থিত ছিলেন হাবিবুর রহমান খান, গোলাম রাব্বানী বিপ্লব, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার, পঙ্কজ পালিত, শামীমা আক্তার প্রমুখ।

news24bd.tv

‘ডুব’ ছবির দৃশ্যে তিশা ও পার্নো মিত্র

পরিচালক গোলাম রাব্বানী বিপ্লব বলেন, ‘অস্কারে “বিদেশি ভাষার ছবি বিভাগে” যে ছবিগুলো বিভিন্ন দেশ নির্বাচিত হয়, প্রতিটি ছবির ন্যূনতম দুটি প্রদর্শনী হয়। এখানে প্রচারণা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে যেখানে এই প্রতিযোগিতা হচ্ছে, সেখানে পাবলিসিটি এজেন্ট নিয়োগ করতে হয়। নিজেদেরও কিছু প্রচারণা চালাতে হয়। এসব ব্যাপারে আমাদের দেশের প্রযোজকদের কাছ থেকে তেমন আগ্রহ দেখা যায় না। তবে কোনো পাবলিসিটি ছাড়াই বাংলাদেশের কিছু ছবি অস্কারে ঠিকই আলোচিত হয়েছিল। এই ছবিগুলো হলো “মাটির ময়না”, “স্বপ্নডানায়” ও “টেলিভিশন”। বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ শুধু ছবি নির্বাচন করছে, কিন্তু অস্কারে সাফল্য পাওয়ার জন্য অবশ্যই নির্মাতাদের উদ্যোগী ভূমিকা নিতে হবে। ’

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার পাশাপাশি ‘ডুব’ ছবিটি ভারত থেকে প্রযোজনা করছে এসকে মুভিজ ও ইরফান খান।  ছবিটি নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকা রিভিউ প্রকাশ করে। গত ২৬ জুন ‘হলিউড রিপোর্টার’ তাদের রিভিউতে লিখেছে, বাংলাদেশের একজন জনপ্রিয় লেখক ও চলচ্চিত্রকারের জীবন থেকে নির্মিত হয়েছে ‘ডুব’। ছবির চলচ্চিত্রকারের সম্পর্ক হয় কন্যার সহপাঠীর সঙ্গে। দীর্ঘদিনের সংসার ও মর্যাদাবান একজন স্ত্রী ও টিনএজ সন্তানদের রেখে সেই চলচ্চিত্রকার বিয়ে করেন কন্যার সহপাঠীকে। মানুষের অহংকার ও অভিমান একটি মধ্যবিত্ত পরিবারের সবাইকে কীভাবে বেদনায় ডুবিয়ে দেয়, সেই গল্পই এ সিনেমায় দেখানো হয়েছে।

সম্পর্কিত খবর