‘ধোনির ওপর আর ভরসা করা যায় না’

ধোনি-কুম্বলে

‘ধোনির ওপর আর ভরসা করা যায় না’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক ‌‘ফিনিশার’ খ্যাত মাহেন্দ্র সিং ধোনির ওপর আর ভরসা করতে পারছেন না ভারতের সাবেক কোচ অনিল কুম্বলে!।

ইংল্যান্ডে তিন ম্যাচের একদিনের সিরিজের পর সদ্য শেষ হওয়া এশিয়া কাপে মিডল অর্ডারে মহেন্দ্র সিংহ ধোনি ভরসা জোগাতে পারেননি। সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখে ফিনিশার হিসেবে ধোনির উপর ভরসা কী কমতে চলেছে?

‘ফিনিশার’ হিসেবে এমএসডি-র উপর আর ভরসা করা যাবে না-টিম ইন্ডিয়াকে কার্যত সতর্ক করে দিতে চাইছেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা টিম ইন্ডিয়ার সাবেক কোচ অনিল কুম্বলে।

প্রসঙ্গত, এশিয়া কাপে চার ইনিংসে ধোনি করেছেন মাত্র ৭৭ রান।

প্রথম ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে প্রথম বলে আউট হন। আর ফাইনালে গুরুত্বপূর্ণ সময়ে আউট হওয়ায় চাপ বাড়ে। এর আগে ইংল্যান্ডে একদিনের সিরিজে দুই ম্যাচে ৭৯ রান করেছিলেন। মাঝের ওভারগুলোতে আটকে যাওয়া, ডট বল খেলা, বড় শট নিতে না পারা- এমন বেশকিছু অভিযোগ উঠছে তার বিরুদ্ধে।
ফলে চাপে পড়ে যাচ্ছে মিডল অর্ডার। পরের বছর ইংল্যান্ডে বিশ্বকাপ। সেখানে ধোনিকে খেলানো ঠিক হবে কি না, তা নিয়ে এখন থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে ক্রিকেট মহলে।

এ প্রসঙ্গে কুম্বলে জানান, ভারতীয় মিডল অর্ডারকে এখনও জমাট দেখাচ্ছে না। ফিনিশার হিসেবে ধোনির ওপর নির্ভর করলে চলবে না।

তাঁর মতে, ধোনি যেন ক্রিকেট উপভোগ করে। ম্যাচ ফিনিশ করে আসার ক্ষেত্রে তরুণদের গাইড করে।

উইকেটের পিছনে ধোনি অবশ্য এখনও নির্ভরতা দিচ্ছেন। অধিনায়ককে পরামর্শ দেওয়া, ডিআরএসের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়া, ফিল্ড সাজানোয় মুন্সিয়ানা রয়েছে আগের মতোই।

কিন্তু, ব্যাট হাতে অতীতের সেই হেলিক্যাপ্টার শট আর ফিনিশার ধোনিকে পাওয়া যাচ্ছে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর