তাক লাগিয়ে দিলেন বিস্ময় বালক পৃথ্বি শ

দেশের জার্সিতে অভিষেক ম্যাচেই পৃথ্বি শ’র সেঞ্চুরি

তাক লাগিয়ে দিলেন বিস্ময় বালক পৃথ্বি শ

ক্রীড়া ডেস্ক

বিস্ময় ছড়ানোই যেন ছেলেটার ধ্যান-জ্ঞান। হোক সেটা স্কুল ক্রিকেটে, রঞ্জি-দিলীপ ট্রফি, আইপিএল কিংবা আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেকে। সব জায়গাতেই পৃথ্বি শ এক বিস্ময়ের নাম।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রাজকোট টেস্টে আজ মাত্র ১৮ বছর বয়সে অভিষেক হয়ে গেল মহারাষ্ট্রের এই ব্যাটসম্যানের।

অভিষেকেই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

স্কুল ক্রিকেটে রেকর্ড ৫৪৬ রান করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন পৃথ্বি। এরপর রঞ্জি ট্রফি আর দিলীপ ট্রফির অভিষেকেও সেঞ্চুরি। এবার দেশের জার্সি গায়ে টেস্ট অভিষেকেও সেঞ্চুরি হাঁকালেন পৃথ্বি।

সেটাও আবার ম্যাড়মেড়ে ব্যাটিংয়ে নয়, একেবারে ওয়ানডে স্টাইলে। ৯৯ বলে শতক পূর্ণ করেছেন তিনি। শেষ পর্যন্ত থেমেছেন ১৩৪ রানে।  

‘তোমার প্রথম ইনিংসেই এমন আক্রমণাত্মক খেলা দেখে ভালো লাগছে, পৃথ্বি শ! ভয়ডরহীনভাবে ব্যাটিং চালিয়ে যাও,’ কথাগুলো সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন স্বয়ং শচীন টেন্ডুলকার! কেবল ‘লিটল মাস্টার’ই নন, ভারত ও অন্যান্য দেশের বর্তমান ও সাবেক ক্রিকেটাররাও পৃথ্বির ব্যাটিংয়ে উচ্ছ্বসিত।

টেস্ট অভিষেকে মাত্র ১৮ বছর ৩২৯ দিন বয়সে সেঞ্চুরি হাঁকিয়ে ক্রিকেটভক্তদের হৃদয় জিতে নিয়েছেন পৃথ্বি। সঙ্গে একগাদা রেকর্ডে নিজের নাম যুক্ত করেছেন মহারাষ্ট্রের এই তরুণ।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী রেকর্ড গড়লেন পৃথ্বি শ-

• সেঞ্চুরি পূর্ণ করতে পৃথ্বি খেলেছেন ৯৯ বল। টেস্ট অভিষেকে এটি কোনো ব্যাটসম্যানের তৃতীয় দ্রুততম সেঞ্চুরি। ২০১২-১৩ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে শিখর ধাওয়ানের ৮৫ বলে করা সেঞ্চুরিটি এই তালিকার শীর্ষে। ৯৩ বলে সেঞ্চুরি করে দুই নম্বরে ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ।

• টেস্ট অভিষেকে পৃথ্বির চেয়ে কম বয়সে সেঞ্চুরি হাঁকিয়েছেন মাত্র তিনজন ক্রিকেটার। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭ বছর ৬১ দিন বয়সে সেঞ্চুরি হাঁকানো বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। তালিকার পরের দু’জন হলেন- জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা ও পাকিস্তানের সেলিম মালিক।

• ‘ক্রিকেট ঈশ্বর’ টেন্ডুলকারের পর ভারতের দ্বিতীয় কম বয়সী খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি করেছেন পৃথ্বি। আর সব মিলিয়ে টেস্টের ইতিহাসে তিনি সপ্তম কনিষ্ঠ সেঞ্চুরিয়ান।

• পৃথ্বিসহ মোট তিনজন খেলোয়াড় প্রথম শ্রেণি ও টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকিয়েছেন। তারা হলেন- ভারতের গুন্দাপ্পা বিশ্বনাথ ও অস্ট্রেলিয়ার ডার্ক ওয়েলহাম।

• ভারতের পক্ষে অভিষেকে সবচেয়ে কম বয়সে (১৮ বছর ৩২৯ দিন) সেঞ্চুরি করা ব্যাটসম্যান এখন পৃথ্বি। ৫৯ বছর ধরে আগের রেকর্ডটি নিজের করে রেখেছিলেন আব্বাস আলি বেগ। ১৯৫৯ সালে ২০ বছর ১২৬ দিন বয়সে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তিনি।

• সবশেষ ২০০৭ সালে ভারতের হয়ে পৃথ্বির চেয়ে তরুণ কোনো ক্রিকেটারের টেস্ট অভিষেক হয়েছিল। ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ১৮ বছর ২৬৫ দিন বয়সে টেস্ট অভিষেক হয়েছিল ইশান্ত শর্মার। সব মিলিয়ে ভারতের পক্ষে সবচেয়ে কম বয়সে টেস্ট অভিষেক হওয়া ১৩তম খেলোয়াড় তিনি।

• পৃথ্বির চেয়ে কম বয়সে মাত্র ৩ জন ব্যাটসম্যান স্ট্রাইকে থেকে কোনো টেস্ট ম্যাচের প্রথম বল মোকাবেলা করেছেন। তারা তিনজন হলেন- জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা, বাংলাদেশের তামিম ইকবাল ও পাকিস্তানের ইমরান ফরহাত।


অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর