দুবাই বিমানবন্দরের বিশ্বরেকর্ড

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর

দুবাই বিমানবন্দরের বিশ্বরেকর্ড

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগস্ট মাসে সর্বাধিক যাত্রী চলাচলের সুযোগ দিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। চলতি বছরের আগস্টে ওই বিমানবন্দর দিয়ে ৮৩ লাখ ৭০ হাজার যাত্রী চলাচল করেছে। এর আগের রেকর্ড ছিল ৮২ লাখ ৩০ হাজার।

৮৩ লাখ ৭০ হাজার যাত্রীর মধ্যে ভারতের যাত্রী ছিল ১০ লাখ ১২ হাজার ১২৪ জন, সৌদি আরবের ৬ লাখ ১৩ হাজার ৬১৮ জন, যুক্তরাজ্যের ৬ লাখ ৩ হাজার ৫৩১ জন, যুক্তরাষ্ট্রের ৩ লাখ ৬ হাজার ৭০১ জন এবং চীনের ২ লাখ ১৫ হাজার ২১১ জন।

আগের রেকর্ডটিও ছিল দুবাই বিমানবন্দরের। ২০১৭ আগস্টে ৮২ লাখ ৩০ হাজার যাত্রী চলাচলের ব্যবস্থার মাধ্যমে রেকর্ড গড়ে বিমানবন্দরটি। এক বছরের মাথায় নিজেদেরকে নিজেরাই ছাড়িয়ে গেল।  

গত আগস্টের চেয়ে চলতি বছরের আগস্টে ১ লাখ ৪০ হাজার যাত্রী বেশি চলাচল করেছে।

দুবাই বিমানবন্দরের গড়া নতুন রেকর্ড সম্পর্কে প্রধান নির্বাহী পল গ্রিফিথস বলেন, ‘এটা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য আরও একটা মাইলফলক। আমরা একের পর এক রেকর্ড ভেঙ্গে নতুন উচ্চতায় পৌঁছাচ্ছি। যখন এই সংখ্যা আমাদের প্রবৃদ্ধির কথা বলছে, তখন আমাদের লক্ষ্য হলো অভিজ্ঞতাকে আরও বাড়িয়ে নেয়া। যাত্রীদেরকে যতটা সম্ভব সবচেয়ে ভালো সেবা দেয়ার চেষ্টা করবো আমরা। ’

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রতি মাসে গড়ে ৭৫ লাখ যাত্রী চলাচল করে। এ কারণেই বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় শীর্ষে আছে এটি। তালিকায় নিকটতম প্রতিদ্বন্দ্বী লন্ডনের হিথ্রো বিমানবন্দরের চেয়ে এই সংখ্যা প্রায় ১২ লাখ বেশি।  

হিথ্রো বিমানবন্দরে প্রতি মাসে গড়ে প্রায় ৬৩ লাখ মানুষের যাতায়াত হয়। দুবাই এর এই বিমানবন্দর ব্যবহার করে মূলত যে শহরগুলোতে যাওয়া হয় সেই তালিকায় প্রথমে রয়েছে লন্ডন, দ্বিতীয় অবস্থানে কুয়েত এবং তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই শহর।



সূত্র: খালিজ টাইমস

অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর