মাশরাফির ৩৫তম জন্মদিন আজ

মাশরাফি বিন মর্তুজা

মাশরাফির ৩৫তম জন্মদিন আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মাশরাফি বিন মর্তুজা, বাংলাদেশ ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্রের নাম। তিনি বাংলাদেশে ক্রিকেটের সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়ক। বাংলাদেশের মানুষের কাছে যার ভালোবাসার কমতি নেই। কারণ, এই নামের পরশ পেয়ে নতুন করে প্রাণ ফিরে পেয়েছে বাংলাদেশের ক্রিকেট।

আজ (৫ অক্টোবর, শুক্রবার) তার ৩৫তম জন্মদিন।

১৯৮৩ সালের এই দিনে নড়াইলে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক। ছোট বেলায় এলাকার সবাই তাকে চিনতো কৌশিক নামে। তার বাবার নাম গোলাম মর্তুজা স্বপন।

মায়ের নাম হামিদা মর্তুজা বলাকা। দুই ভাইয়ের মধ্যে মাশরাফি বড়। কাকতালীয়ভাবে ছেলে সাহেলের জন্মও হয়েছে আজকের দিনেই।  

ক্রিকেটে তার আগমনী সংকেত ধ্রুবতারার মতো। সখ্যতা ইনজুরির সঙ্গে। ১৭ বছরের ক্যারিয়ারে ৭ বার অপারেশন! দুই গোড়ালি মিলিয়ে ১০বার নিজেকে সপে দিয়েছেন ডাক্তারের ছুরি-কাচির নিচে। ডাক্তার তো বলেই দিয়েছেন শেষ জীবনটা তাকে বসে কাটাতে হতে পারে হুইল চেয়ারে।

দেশের ইতিহাসের সেরা ক্যাপ্টেন ম্যাশ। ৬৪টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব নিয়ে এনে দিয়েছেন ৩৫টি জয়। বল হাতে ২৫১টি উইকেট। টেস্ট আর টি-টোয়েন্টি যুক্ত করলে সংখ্যাটা ৩৭১।  

মাশরাফি শুধু এক অসাধারণ ক্রিকেটারই নন, একজন বিশাল মনের মানুষও বটে। তাইতো এই জীবন্ত কিংবদন্তিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে তাই ভুল করেনি কোটি কোটি ক্রিকেট প্রেমী। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্নভাবে ভালোবাসার এই মানুষটিকে শুভেচ্ছা জানিয়ে চলেছে তারা। এ থেকে বাদ যায়নি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিও।

শুভেচ্ছা জানাতে আইসিসি লিখেছে, ‘তিনি সম্প্রতি বাংলাদেশ ক্রিকেটের জন্য ২৫০ ওডিআই উইকেট নেওয়া প্রথম বোলার, টাইগার্স এবং একদিনের ফরম্যাটের অধিনায়ক। শুভ জন্মদিন মাশরাফি বিন মর্তুজা!’

NEWS24 পরিবারের পক্ষ থেকে মাশরাফি এবং তার ছেলে সাহেলকে জন্মদিনের শুভেচ্ছা। হাজারো তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা হয়ে শত বছর বেঁচে থাকুন মাশরাফি।


অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর