‘যুক্তরাষ্ট্রকে কিছুই দেব না’

ডোনাল্ড ট্রাম্প ও যুবরাজ সালমান।

‘যুক্তরাষ্ট্রকে কিছুই দেব না’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সৌদি আরবের নিরাপত্তা দেওয়ার বিনিময়ে যুক্তরাষ্ট্রকে কিছুই দেব না বলে জানিয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান।

মার্কিন সমর্থন ছাড়া সৌদি রাজা দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবেন না বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের জবাবে বিন সালমান একথা বললেন।

বিন সালমান বলেন, প্রকৃতপক্ষে আমাদের নিরাপত্তার জন্য আমরা কিছুই দেব না। আমরা বিশ্বাস করি আমেরিকা থেকে যেসব অস্ত্র আমরা কিনে থাকি তার জন্য অর্থ দেওয়া হয়, সেগুলো বিনা মূল্যের অস্ত্র নয়।

গত বুধবার মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন বিন সালমান।

বিন সালমানের সাক্ষাৎকারের একদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিসিসিপি অঙ্গরাজ্যে এক সমাবেশে বলেন, আমেরিকা যদি সামরিক সমর্থন না দেয় তাহলে সৌদি রাজা সালমান ক্ষমতায় থাকতে পারবেন না। আমরা সৌদি আরবকে রক্ষা করছি। আপনারা কী বলবেন তারা ধনী? আমি রাজা সালমানকে ভালোবাসি।

কিন্তু আমি বলেছি, রাজা আমরা আপনাকে রক্ষা করছি। আমাদের সমর্থন ছাড়া আপনি সেখানে দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবেন না। আপনাদের সামরিক বাহিনীর জন্য আমাদের অর্থ দিতে হবে।

সৌদি আরবের নিরাপত্তার জন্য আমেরিকাকে কোনো অর্থ দেওয়ার প্রয়োজন আছে কিনা -এমন এক প্রশ্নের জবাবে বিন সালমান বলেন, যখন থেকে আমেরিকার সঙ্গে সৌদি আরবের সম্পর্ক শুরু হয়েছে তখন থেকেই আমরা সবকিছু অর্থের বিনিময়ে কিনেছি। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর আমরা পরবর্তী ১০ বছরের জন্য আমেরিকা থেকে শতকরা ৬০ ভাগ অস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছি।

সৌদি যুবরাজ আরো বলেন, ট্রাম্প ক্ষমতায় আসার পর আমেরিকার সঙ্গে সৌদি আরব ১১ হাজার কোটি ডলারের অস্ত্রসহ অন্যান্য বিনিয়োগ চুক্তি করেছে যার মোট মূল্য ৪০ হাজার কোটি ডলার; এসবই ট্রাম্পের জন্য বড় অর্জন।

বিন সালমান বলেন, এসব চুক্তির আওতায় অস্ত্রের একটা অংশ তৈরি হবে সৌদি আরবে।  ফলে আমেরিকা ও সৌদি আরবে কর্মসংস্থান হবে; ব্যবসা-বাণিজ্য ভালো হবে, ভালো লাভ হবে এবং ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি আসবে। এর পাশাপাশি এসব পদক্ষেপ আমাদের নিরাপত্তার ক্ষেত্রে সাহায্য করবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর