আপত্তিকর ফোনে বন্ধ হলো জরুরি পরিষেবা নম্বর!

আপত্তিকর ফোন কল [প্রতীকী ছবি]

আপত্তিকর ফোনে বন্ধ হলো জরুরি পরিষেবা নম্বর!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতে শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। আইনি নানা পদক্ষেপ নেওয়ার পরও বাড়ছে শিশু পর্নোগ্রাফি। এমনকি অপ্রাপ্তবয়স্কদের দিয়ে দেহ ব্যবসা করানোর অভিযোগও প্রশাসনের অন্যতম চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে শিশুদের উপর হিংসাত্মক ঘটনা আটকাতে হেল্পলাইন নম্বর চালু করেছে সরকার।

এবার সেই হেল্পলাইন নম্বরই বন্ধ করে দিতে হল অশ্লীল ফোনের কারণে। এই সরকারি টোল-ফ্রি নম্বরটি পর্ণোগ্রাফিক সার্চ রেজাল্টে দৃশ্যমান হওয়া ও এই নম্বরে একাধিকবার যৌন পরিষেবার কল আসার পরেই অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে নম্বরটি ।

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ রাইটসের এক কর্তা জানিয়েছেন এই মুহূর্তে বিকল্প একটি নম্বরেই কাজ চালানো হচ্ছে ও সাসপেন্ড হওয়া নম্বরটি ফিরিয়ে আনতে কাজ চলছে । POCSO আইনের ধারায় ওই টোল-ফ্রি নম্বরটি সেপ্টেম্বর থেকেই বন্ধ রয়েছে ।

দীর্ঘকাল থেকেই অশ্লীল প্রস্তাব সম্বলিত কল আসার কারণেই বন্ধ করে দিতে হয়েছে ওই নম্বরটি ।

জানা গেছে, অনলাইনে পর্ণোগ্রাফিক বিষয় সার্চ করলেই ওই নম্বরটি দেখানো হচ্ছিল। ফলে অনেকেই যৌন পরিষেবা পেতে ওই নম্বরে ফোন করে। কেন এমনটা ঘটেছে সেটাও খুঁজে পাওয়া গেছে। মূলত এই ঘটনার নেপথ্যে 'সেক্স' শব্দটি । মেটাট্যাগের কারণেই এই বাঁধে এই গোলমাল। বিষয়টি নিয়ে পুলিশে অভিযোগ দায়ের করেছে কমিশন। টেলিকম কোম্পানি MTNL এর সঙ্গে হাত মিলিয়ে এর সমাধান খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে ।



তৌহিদ অরিন NEWS24 

সম্পর্কিত খবর