ভারতে আঘাত হানল ‌‘তিতলি’, ভূমিধস

ঘূর্ণিঝড় ‘তিতলি’।

ভারতে আঘাত হানল ‌‘তিতলি’, ভূমিধস

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যার মাঝামাঝি এলাকায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘তিতলি’। এসময় এর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৬৫ কিলোমিটার। ঘূর্ণিঝড় আঘাত হানতেই অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল ও উড়িষ্যার দক্ষিণাঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার ভারতীয় সময় ভোর সাড়ে চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত অন্ধ্র-উড়িষ্যা উপকূলে ‘তিতলি’র প্রলয়নৃত্যের খবর দেয় স্থানীয় ও কলকাতাভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম।

আবহাওয়া অধিদপ্তর জানায়, অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামে আঘাত হানার সময় ‘তিতলি’র গতিবেগ ছিল ঘণ্টা ১৪০ থেকে ১৬০ কিলোমিটার পর্যন্ত। উত্তরের দিকে এসে উড়িষ্যায় আছড়ে পড়ার সময় এর তীব্রতা কিছুটা কমে, সেসময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১০২ কিলোমিটার পর্যন্ত।

এদিকে ‘তিতলি’র কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

 

বুধবার রাতে বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড়ের কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)