‘সিরিয়ায় ইরান থাকবে, ইসরাইল বলার কে?'

রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ।

‘সিরিয়ায় ইরান থাকবে, ইসরাইল বলার কে?'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ায় ইরানি সেনাবাহিনীকে রাখার সার্বভৌম অধিকার রয়েছে দামেস্ক সরকারের; এটা ইসরাইলের কোনো বিষয় নয় বলে কড়া ভাষায়  জানিয়েছেন রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ।

এর আগে ইসরাইল দাবি তোলে সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের বহিষ্কার করতে হবে। তার জবাবে রুশ মন্ত্রী এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, সিরিয়া হচ্ছে জাতিসংঘের একটা সদস্য দেশ এবং রাশিয়া, আমেরিকা কিংবা অন্য সদস্য দেশগুলোর মতো তারও নিজের অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সমান অধিকার রয়েছে।

এটা হচ্ছে একটা বৈধ সরকারের অধীনে পরিচালিত সার্বভৌম দেশ। এটা ইরান, রাশিয়া, ইসরাইল কিংবা যেকোনো দেশের সঙ্গে সহযোগিতা করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

ইসরাইলের টিভি চ্যানেল আই-২৪নিউজ-কে বৃহস্পতিবার রাতে দেওয়া সাক্ষাৎকারে বোগদানভ এসব কথা বলেন।

সিরিয়া সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে জানিয়ে তিনি বলেন, সিরিয়া একটা সার্বভৌম দেশ এবং তার অভ্যন্তরীণ রাজনীতি ও নীতিতে তৃতীয় কোনো দেশের হস্তক্ষেপ করা উচিত না।

এরইমধ্যে আমেরিকা ও ইসরাইলকে মস্কো বলেছে, সিরিয়ার মাটিতে কে থাকবে তা সিরিয়ার সার্বভৌম সিদ্ধান্তের বিষয়। দামেস্ক সরকার রাশিয়া ও ইরানকে সেখানে থাকার জন্য বলেছে এবং ইরানও বিভিন্ন পর্যায়ে জানিয়েছে যে, প্রেসিডেন্ট বাশার আসাদ চান ইরানের সামরিক উপদেষ্টারা সিরিয়ায় থাকুক। বাশার আসাদ এও বলেছেন যে, সফলতার সঙ্গে সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান শেষ হলে কারো উপস্থিতির প্রয়োজন হবে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর