ইলিশ শিকার বন্ধ, ক্রেতাদের ভরসা ঘেরের মাছ

ক্রেতাদের ভরসা ঘেরের মাছ

ইলিশ শিকার বন্ধ, ক্রেতাদের ভরসা ঘেরের মাছ

পিরোজপুর প্রতিনিধি

মা ইলিশ সংরক্ষণে সারা দেশে মাছ ধরা বন্ধ থাকায় পিরোজপুরের বিভিন্ন হাট-বাজারে এখন ক্রেতা-বিক্রেতাদের ভরসা ঘেরের পাঙ্গাস আর তেলাপিয়া। সরকার ঘোষিত নিষিদ্ধ সময়ে ইলিশ শিকার করার অপরাধে ৩৪টি মোবাইল কোর্ট এর মাধ্যমে ৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে কর্তৃপক্ষ। জেলার বিভিন্ন এলকায় উপজেলার প্রশাসন ও মৎস্য অধিদপ্তর যৌথভাবে অভিযান পরিচালনা করে গত ৭ দিনে প্রায় ২৩ লাখ ৮২ হাজার টাকার অবৈধ কারেন্ট জাল আটক করে পুড়িয়ে দিয়েছে।
 
পিরোজপুর সদর, স্বরূপকাঠী, কাউখালী, ভান্ডারিয়া, ইন্দুরকানী, মঠবাড়িয়ার বিভিন্ন হাট-বাজার গুলোতে ও দক্ষিণাঞ্চলের দ্বিতীয় বৃহত্তম পিরোজপুরের পাড়েরহাট মৎস্য বন্দরে গিয়ে দেখা যায়, সাগর ও নদীর ইলিশ সহ অন্যান্য প্রজাতির মাছ এ হাট-বাজারগুলোতে পাওয়া যাচ্ছে না।

আর হাট বাজার গুলোতে নদ-নদী ও সাগরের মাছের সরবরাহ না থাকায় ক্রেতাদের একমাত্র ভরসা ঘেরের চাষকরা পাঙ্গাস, তেলাপিয়া, রুই ও কাতলা।

জেলা মৎস্য কর্মকর্তা মো. মোশাররফ হোসেন জানান, মাছ শিকারের সময় অভিযানে ৬ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজনকে এক মাস পাঁচজনকে সাত দিন করে কারাদণ্ড ও ছয়জনের নামে মামলা দায়ের করা হয়েছে।  

তিনি জানান, এ সময় ১ লাখ ৩৯ হাজার ১শ মিটার জাল জব্দ করা হয়েছে।

পরে তা আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়ে।


(নিউজ টোয়েন্টিফোর/ইমন/তৌহিদ)

সম্পর্কিত খবর