খাসোগি নিখোঁজ নিয়ে যা বললেন প্রিন্স সালমান

ফাইল ছবি

খাসোগি নিখোঁজ নিয়ে যা বললেন প্রিন্স সালমান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পুরো বিশ্ব যখন সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজের বিষয়ে উদ্বিগ্ন তখন সৌদির ক্রাউন প্রিন্স বলছেন তিনি এ বিষয়ে কিছুই জানেন না। সৌদি প্রিন্সের প্রতি সমর্থন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে জানিয়েছেন, সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের বিষয়ে পূর্ণ তদন্ত চলছে এবং তার নিখোঁজের বিষয়েও তিনি কিছু জানেন না।

বার্তা সংস্থাএপিকে দেয়া এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কোন কিছু প্রমাণ না হওয়ার আগে সৌদি আরবকে দোষারোপ করা হচ্ছে।

এদিকে তুরস্কের কর্মকর্তারা বলছেন, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে অভিযান চালালে প্রমাণ পাওয়া যাবে যে খাসোগিকে হত্যা করা হয়েছে কিনা।

দুসপ্তাহ আগে তুরস্কে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি।

যদিও শুরু থেকে তুরস্ক দাবি করে আসছে যে, খাসোগিকে হত্যা করা হয়েছে। তবে সৌদি আরব এ অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করছে। খাশোগি নিখোঁজের পর ট্রাম্প প্রথমদিকে এ ঘটনাকে ভয়ঙ্কর ও বর্বর বলে উল্লেখ করেছিলেন।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প এখন বলছেন, সৌদি সাংবাদিক নিখোঁজের বিষয়ে পুরোপুরি না জানা পর্যন্ত দেশটির নেতাদের এ নিয়ে দোষারোপ করা উচিত নয় বিশ্ববাসীর।

যেভাবে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে বলা হচ্ছে, তা যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোকে বেশ বিব্রতকর অবস্থায় ফেলেছে। অনেক দেশেই নতুন করে দাবি উঠছে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক নতুন করে বিবেচনার, কেউ কেউ সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথাও ভাবছে।

সৌদি সাংবাদিক জামাল খাসোগি গত ২ অক্টোবর দুপুরের দিকে সৌদি দূতাবাসে যান। স্থানীয় সময় দেড়টার দিকে তার অ্যাপয়নমেন্ট ছিল। দূতাবাসের বাইরে ছিলেন তার তুর্কী বান্ধবী হাতিস চেঙ্গিস। খাশোগির অপেক্ষায় দূতাবাসের বাইরে ১০ ঘণ্টারও বেশি সময় ধরে অপেক্ষা করেছিলেন হাতিস চেঙ্গিস।

খাশোগি নিখোঁজের পর থেকেই তাকে হত্যার যে দাবি জানায় তুরস্কের কর্তৃপক্ষ তা পুরো বিশ্বকে নাড়া দেয়। তথ্যপ্রমাণ হাজির না করতে পারলেও তুরস্কের এমন দাবির কারণে সৌদি আরবের ওপর চাপ বাড়তে থাকে। মঙ্গলবার রাতে ট্রাম্প তার টুইট বার্তায় জানান প্রিন্স মোহাম্মদের সঙ্গে তার কথা হয়েছে। তুরস্কে সৌদি কনস্যুলেটে আসলে কী ঘটেছে সে বিষয়ে কোন কিছু জানার কথা তিনি জোরালোভাবে অস্বীকার করেছেন। তার কথা শুনে মনে হয়েছে কোন দুর্বৃত্ত এর সঙ্গে জড়িত থাকতে পারে।

 

NEWS24কামরুল

সম্পর্কিত খবর