সৌদি আরবের কাছে খাসোগির লাশ চাইলেন এরদোগান

ছবি সংগৃহীত

সৌদি আরবের কাছে খাসোগির লাশ চাইলেন এরদোগান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সৌদি আরবের কাছে হত্যার শিকার সাংবাদিক জামাল খাসোগির লাশ চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক খাসোগিকে হত্যার নির্দেশ কে দিয়েছিল? তার দেহ-ই বা কোথায়? সৌদি আরবের কাছে এসব প্রশ্নের জবাব চেয়েছেন এরদোগান। এ খুনের ঘটনা সম্পর্কে তুরস্ক যতটুকু তথ্য-প্রমাণ দিয়েছে তার চেয়ে আরও বেশি তথ্য তাদের হাতে আছে বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি।

শুক্রবার আঙ্কারায় ক্ষমতাসীন এ কে পার্টির বৈঠকে দেয়া এক ভাষণে এসব কথা বলেন এরদোগান।

এদিকে খাসোগি সৌদি আরবের বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের এক বিশেষ দূত। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

এরদোগান বলেন, ইস্তাম্বুলে খাসোগির দেহ সরিয়ে ফেলার জন্য সৌদি গুপ্তচররা স্থানীয় যে ব্যক্তির হাতে তা তুলে দেয়, তার পরিচয় জানানো দরকার রিয়াদের। সৌদি আরব বৃহস্পতিবার খাসোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত বলে স্বীকার করেছে।

এর আগে তারা দুর্বৃত্ত অভিযানে ভুলক্রমে খাসোগিকে মেরে ফেলা হয় বলে জানিয়েছিল। এ খুনের ঘটনায় বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। সৌদি আরবসহ দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানও সংকটে পড়েছেন।

এরদোগান প্রশ্ন তুলে বলেন, এ হত্যার নির্দেশ কে দিয়েছে? ১৫ জনের দলটিকে কে তুরস্কে আসার নির্দেশ দিয়েছে? তার লাশ কোথায় লুকিয়ে রাখা হয়েছে বা ফেলে দেয়া হয়েছে, সৌদি আরবকে তা জানাতে হবে।

১৫ সদস্যের এ সৌদি নিরাপত্তা টিম খাসোগি খুন হওয়ার কয়েক ঘণ্টা আগে ইস্তাম্বুলে পৌঁছেছিল। রোববার সৌদি সরকারি কৌঁসুলির সঙ্গে ইস্তাম্বুলে তুরস্কের কৌঁসুলির সঙ্গে দেখা করার কথা রয়েছে বলেও জানান এরদোগান। বৃহস্পতিবার সৌদি আরবেরই রাষ্ট্রীয় টিভিতে এ সৌদি কৌঁসুলিই খাসোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল বলে জানিয়েছেন।

 

NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর