নির্বাচনের আগে দুই সিটিতে ২২শ কোটি টাকা বরাদ্দ

ছবি সংগৃহীত

নির্বাচনের আগে দুই সিটিতে ২২শ কোটি টাকা বরাদ্দ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নির্বাচনের আগে বড় দুই সিটি কর্পোরেশনের (ঢাকা উত্তর ও গাজীপুর) উন্নয়নে বড় অঙ্কের বরাদ্দ দিচ্ছে সরকার। উন্নয়ন কাজে দেয়া হচ্ছে ২২শ’ কোটি টাকা। এ অর্থ দিয়ে দুই সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন ক্যাটাগরির সড়ক নির্মাণ, বিদ্যমান নর্দমা সংস্কার ও পুনর্নির্মাণের মাধ্যমে এলাকার জলাবদ্ধতা দূরীকরণ করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) জন্য আলাদা আলাদা প্রকল্প নেয়া হচ্ছে। এতে নাগরিক সেবা বাড়ানো সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। দুই সিটি কর্পোরেশনের প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, অনুমোদন পেলে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্প দুটি বাস্তবায়ন করবে ডিএনসিসি ও জিসিসি।

প্রকল্প দুটি অনুমোদনের জন্য আজ (মঙ্গলবার) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তোলা হচ্ছে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, জিসিসি জন্য নেয়া ‘গাজীপুর সিটি কর্পোরেশনের ১-৫ নং জোনের অভ্যন্তরীন রাস্তা নর্দমা ও ফুটপাত নির্মাণ’ প্রকল্পে ব্যয় হবে ১৫১০ কোটি টাকা।

জিসিসি সূত্র জানায়, ৩২৯ বর্গকিলোমিটার আয়তনের গাজীপুর সিটি কর্পোরেশন দেশের সবচেয়ে বড় সিটি কর্পোরেশন। জিসিসির প্রায় ২৪৪ বর্গকিলোমিটারই গ্রামীণ এলাকা। অনেক গার্মেন্টস ও ওষুধ শিল্পসহ বিভিন্ন খাতের শিল্প কারখানা ও সরকারি-বেসরকারি অনেক স্থাপনা রয়েছে। তবে প্রয়োজনের তুলনায় অবকাঠামো অপ্রতুল। বিশেষ করে প্রয়োজনের তুলনায় সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা নেই বললেই চলে, সড়কও অপ্রশস্ত।

 

NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর