এম জে আকবরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

ফাইল ছবি

এম জে আকবরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যৌন নিপীড়নের প্রতীক হয়ে ওঠা হ্যাশট্যাগ মিটু আন্দোলনের ঝাঁজ ভালোই টের পাচ্ছেন ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। পত্রিকার সম্পাদক থাকাকালের নারীদের যৌন হেনস্থা করেছেন এমন অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে গত মাসেই ইস্তফা দিয়েছেন। তারপরও সহসাই তিনি শান্তি পাচ্ছে না। কারণ এবার তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে।

খবর জি নিউজের।

যুক্তরাষ্ট্র প্রবাসী এক নারী সাংবাদিক সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে ধর্ষণের অভিযাগে তুলেছেন। নিজের এক ব্লগে তার ওপরে যৌন নির্যাতনের কথা লিখেছেন ওই সাংবাদিক পল্লবী গগৈ।

একসময় আকবরের সম্পাদিত এশিয়ান এজ পত্রিকায় কাজ করতেন পল্লবী।

এখন মার্কিন যুক্তরাষ্ট্রে বিজনেস এডিটর হিসেব ন্যাশনাল পাবলিক রেডিওতে কাজ করেন তিনি। ওয়াশিংটন পোস্টে লেখা এক ব্লগে পল্লবী ২০ বছর আগে আকবরের সঙ্গে কাজ করার সেই ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা লিখেছেন।

পল্লবীর তার ব্লগে লিখেন, তখন তার বয়স ছিল মাত্র ২৩ বছর। তিনি এশিয়ান এজ পত্রিকার অপ-এড পাতায় দায়িত্বে ছিলেন। সে সময় জয়পুরের এক হোটেলে ডেকে তাঁকে ধর্ষণ করা হয় বলে তিনি অভিযোগ করেন। পল্লবীর ভাষায়, তিনি আমার পোশাক ছিঁড়ে ফেলেন ও আমাকে ধর্ষণ করেন।

এই নারী সাংবাদিক আরও লিখেন, তার কথায় মন্ত্রমুগ্ধ হয়ে যেতাম। এক সময়ে এশিয়ান এজের অপ-এড পাতার দায়িত্বও পেয়ে যাই। এর জন্য আমাকে অনেক বড় মূল্য দিতে হয়েছিল। প্রথম যৌন নির্যাতনের ঘটনা ঘটে একবার তাকে পাতা দেখানোর সময়। সেবার তিনি আমাকে জোর করে চুম্বন করেন।

পল্লবী লিখেন, একমাস পরই দ্বিতীয় ঘটনা ঘটে মুম্বাইয়ের তাজ হোটেলে। একটি ম্যাগাজিনের লেআউট দেখানোর ওছিলায় তিনি আমাকে হোটেলে ডাকেন। হোটেলের ঘরে আমাকে জোর করে চুমু খাওয়ার চেষ্টা করেন। তাকে জোর করে ধাক্কা দিয়ে সরিয়ে দিই। হোটেল থেকে দৌড়ে বেরিয়ে আসি। পরের ঘটনা জয়পুরের হোটেলের। এবার তার গায়ের জোরের সঙ্গে পেরে উঠতে পারিনি।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ২০ জন নারী এম জে আকবরের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন। এ ঘটনায় ভুক্তভোগী নারী সাংবাদিক প্রিয়া রামানি তার বিরুদ্ধে মানহানির মামলাও করেছেন। রামানিই আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ তোলেন। এরপর আরও বেশ কয়েকজন প্রতিষ্ঠিত সাংবাদিক আকবরের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলেন। এরই জেরে শেষপর্যন্ত পদত্যাগ করতে হয় আকবরকে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর