পুলিশ কনস্টবল কালামের মানবিকতা

বৃদ্ধের পা গাড়ির পাদানিতে বসিয়ে দিচ্ছেন পুলিশ সদস্য কালাম

পুলিশ কনস্টবল কালামের মানবিকতা

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

দিন-রাত মাটি করে আইন-শৃঙ্খলা রক্ষায় ভূমিকা রাখে পুলিশ। তারপরও কিছু অসাধু পুলিশ সদস্যের কারণে পুরো বাহিনীর ওপর পড়ে কলঙ্কের ছায়া। এর মধ্যেই আবার কিছু পুলিশ সদস্যের মহানুভবতা ও সততা এ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করে মানুষের কাছে। তেমনই একজন পুলিশ সদস্য ট্রাফিক দক্ষিণ বিভাগের কনস্টবল-৮৯৯২ মো. কালাম।

 

গতকাল (৪ নভেম্বর) শাহবাগ মোড়ে কালামের মহানুভবতা ও মানবিক দায়িত্ববোধ দৃষ্টি কাড়ে পথচলতি মানুষের।  

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ আয়োজিত ‘শোকরানা মাহফিলে’ অংশগ্রহণের জন্য কুমিল্লা থেকে আসেন আনুমানিক ৭৫ বছর বয়সের এক বৃদ্ধ। লাখো মানুষের ভীড়ে একসময় অন্যান্য সঙ্গীদের হারিয়ে ফেলেন তিনি। হন্যে হয়ে খুঁজতে থাকেন পরিচিত মুখগুলো।

কোথাও মেলে না। ক্লান্ত মানুষটি এক সময় সিদ্ধান্ত নেন বাসে করে একাই ফিরে যাবেন কুমিল্লা। কিন্তু, অতি বৃদ্ধ হওয়ায় কোন কিছু বুঝে উঠতে পারছিলেন না। কোন বাসে উঠবেন, কীভাবে যাবেন- মিলছিল না উত্তর। অনেককেই জিজ্ঞাসা করেন, কেউ সদুত্তর দিতে পারেনি। সে সময় অন্যান্য দিনের মতোই শাহবাগ মোড়ে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছিলেন মো. কালাম। বৃদ্ধ লোকটি কোন উপায়ান্তর না দেখে পুলিশ সদস্য কালামকে কুমিল্লা যাওয়ার উপায় জিজ্ঞাসা করেন। সড়কের গাড়ি সামলানোর দায়িত্বের পাশাপাশি বৃদ্ধ মানুষটিকে সঠিক একটা ব্যবস্থা করে দেওয়ার কথা ভুলে যাননি ওই কনস্টেবল। কিন্তু ‘শোকরানা মাহফিলে’র জন্য রোড ডাইভারশন থাকায় শাহবাগ এলাকায় কোন প্রকার গাড়ি ছিল না। তৎক্ষনাৎ সেখান দিয়ে স্কুটি চালিয়ে যাচ্ছিলেন একজন। কালাম স্কুটি চালককে থামিয়ে বৃদ্ধ লোকটিকে গুলিস্তান বাসস্ট্যান্ডে পৌঁছে দেয়ার অনুরোধ করেন। লোকটি রাজি হলে কালাম বৃদ্ধ লোকটিকে কোলে করে স্কুটিতে বসিয়ে দেন। নিজের হাতে বৃদ্ধ লোকটির দুই পা গাড়ির পাদানিতে সুন্দর করে বসিয়ে দেন।

আনন্দ ও কৃতজ্ঞতায় তখন জলজল করছিল বৃদ্ধের চোখ দুটি। কালামের কাছ থেকে বাবার মতো পরম শ্রদ্ধা পেয়ে বৃদ্ধটি যেন একেবারে নির্বাক হয়ে গেছেন। তিনি বললেন, অনেককে জিজ্ঞাসা করেছি কেউই কোন সদুত্তর দিতে পারেনি। পুলিশ সদস্য কালাম যা করেছে তার জন্য আমি প্রাণভরে দোয়া করি।

সম্পর্কিত খবর