পিতার লাশ চেয়ে খাসোগির দুই ছেলের আর্তি

সিএনএনকে সাক্ষাৎকার দিচ্ছেন আব্দুল্লাহ (বামে) ও সালাহ। সংগৃহীত ছবি

পিতার লাশ চেয়ে খাসোগির দুই ছেলের আর্তি

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

সৌদি আরবের রাজতন্ত্র-বিরোধী নিহত সাংবাদিক জামাল খাসোগির মরদেহ ফিরিয়ে দেয়ার আর্তি জানিয়েছেন তার দুই ছেলে আব্দুল্লাহ ও সালাহ। রোববার মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে তারা এ দাবি জানান।

গত মাসে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। প্রথমে অস্বীকার করলেও পরে সৌদি সরকার তাকে হত্যা করার কথা স্বীকার করে।

তবে এখনো তার লাশের সন্ধান পাওয়া যায়নি।

সাক্ষাৎকারে ৩৫ বছর বয়সি সালাহ বলেন, “এই মুহূর্তে আমরা তাকে মদীনার আল-বাকি কবরস্থানে আমাদের পূর্বপুরুষদের কবরের পাশে সমাহিত করতে চাই। আমি বিষয়টি সৌদি কর্তৃপক্ষকে জানিয়েছি এবং আমি আশা করছি তারা শিগগিরই আমার বাবার লাশ ফেরত দেবে। ”


খাসোগির অপর ছেলে ৩৩ বছর বয়সি আব্দুল্লাহ পিতার নির্মম মৃত্যুর কথা স্মরণ করে বলেন, “আমি সত্যি আশা করছি তিনি কষ্ট পেয়ে মারা যাননি অথবা তাকে দ্রুতই হত্যা করা হয়েছে।

জামাল খাসোগিকে ‘চমৎকার পিতা’ হিসেবে আখ্যায়িত করে আব্দুল্লাহ বলেন, তিনি নম্র স্বভাবের মানুষ ছিলেন এবং সবাই তাকে ভালোবাসত।  তিনি নির্ভীক, উদার ও অত্যন্ত সাহসী ছিলেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তার দেশের তদন্তকারী কর্মকর্তাদের মাধ্যমে উদ্ধারকৃত দলিলের ভিত্তিতে বলেছেন, সৌদি রাজ পরিবারের ‘উচ্চ পর্যায়’ থেকে খাসোগিকে হত্যার নির্দেশ দেওয়া হয়েছে এবং পূর্ব পরিকল্পনা অনুযায়ী হত্যার পরপরই তার লাশ কেটে টুকরো টুকরো করে ফেলা হয়েছে।

এদিকে খাসোগি নিখোঁজের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কঠোর হুশিয়ারি দিয়ে বলেন, খাসোগিকে জীবিত অবস্থায় ফেরত পাওয়া না গেলে তাকে হত্যার সঙ্গে জড়িতদের  কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। তবে সৌদি সরকার তাকে হত্যা করার কথা স্বীকার করার পর ট্রাম্প সুর বদল করেন।                                                                  

সম্পর্কিত খবর