সালমানের যাবজ্জীবন কারাদণ্ড, তীব্র নিন্দা

শেখ আলী সালমান

সালমানের যাবজ্জীবন কারাদণ্ড, তীব্র নিন্দা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাহরাইনের প্রখ্যাত শিয়া আলেম ও বিরোধীদলীয় নেতা শেখ আলী সালমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।

সেই সঙ্গে বাহরাইনের রাজতান্ত্রিক সরকারকে দেশের জনগণের বিরুদ্ধে চালানো দমনপীড়ন বন্ধ করারও আহ্বান জানিয়েছে তেহরান।

বাহরাইনের কঠিন সমালোচনা করে কাসেমি বলেছেন, শেখ সালমানকে দেওয়া কারাদণ্ড প্রমাণ করছে, বাহরাইন সরকার দেশের রাজনৈতিক পরিস্থিতির উন্নতি চায় না বরং জনগণের বিরুদ্ধে নিপীড়ন অব্যাহত রেখে পরিস্থিতির আরো অবনতি ঘটাতে চায়।

বাহরাইনের আপিল আদালত রোববার শেখ সালমানসহ দেশটির বিরোধীদলীয় আল-ওয়েফাক জোটের শীর্ষ পর্যায়ের তিন নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

প্রতিবেশী কাতারের হয়ে গোয়েন্দাগিরি করার কথিত অভিযোগে এ শাস্তি দেওয়া হয়। আল-ওয়েফাকের প্রধান শেখ আলী সালমান ছাড়া যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অন্য দুই নেতা হলেনশেখ হাসান সুলতান ও আলী আল-আসওয়াদ।

কাসেমি আরো বলেন, শেখ সালমান বাহরাইন সরকারের বিরোধিতা করার ক্ষেত্রে সহিংসতা পরিহার করে শান্তিপূর্ণ পন্থা অবলম্বন করেছিলেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিদেশিদের ওপর নির্ভর করে সহিংস পন্থায় বিক্ষোভ দমনের পরিবর্তে বাহরাইন সরকারের উচিত বিরোধী নেতাদের সঙ্গে বসে জনগণের ন্যায়সঙ্গত দাবিদাওয়া নিয়ে আলোচনা করা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর