ধোনি-গিলক্রিস্ট-সাঙ্গাকে হারালেন মুশফিক

মুশফিক

ধোনি-গিলক্রিস্ট-সাঙ্গাকে হারালেন মুশফিক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সতীর্থরা যখন আসা-যাওয়ার মিছিলে তখন বুক চিতিয়ে লড়ে ডাবল সেঞ্চুরি করে ফেলেছেন মুশফিকুর রহিম। মিস্টার ডিপেন্ডেবলে ব্যাটে ভর করে বাংলাদেশ গড়েছে ৭ উইকেটে ৫২২ রানের পাহাড়। যা ক্রিকেট ইতিহাসে বিশ্বরেকর্ড।

টেস্ট ক্যারিয়ারের এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

৪০৭ বল খেলে মহাকাব্যিক এই ইনিংস খেলেন তিনি। তার এই ইনিংসে ১৬টি চার ও ১টি ছক্কার মার রয়েছে। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৩ সালে গলে দেশের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি (২০০) করেছিলেন তিনি।

টেস্টে ডাবল সেঞ্চুরি আছে শুধু কুমার সাঙ্গাকারা, অ্যাডাম গিলক্রিস্ট, মহেন্দ্র সিং ধোনিসহ সব কিংবদন্তি উইকেটরক্ষক-ব্যাটসম্যাদের।

তবে দুইবার করে নেই কারও।

সোমবার ( ১২ নভেম্বর) সকাল সাড়ে নয়টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়। টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের শুরুটা ছিল বেশ সাবধানী। আগের দিনের ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান নিয়ে ব্যাটিয়ে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ (০) ও ১১১ রানে অপরাজিত থাকা মুশফিকুর রহিম।

দুজনেই বেশ দেখে-শুনে ব্যাট করছিলেন। তাদের দুর্দান্ত ব্যাটিয়ে দলীয় স্কোর ৩৫০ রান ছাড়িয়ে যায়। এরপর আর বেশ দূর এগোতে পারেনি তাদের জুটি। দলীয় ৩৭২ রানের মাথায় জারভিজের বলে চাকাবার হাতে ক্যাচ তুলে দিয়ে ব্যক্তিগত ৩৬ রানে সাজঘরে ফিরে যান রিয়াদ। ভাঙে মুশফিকের সাথে গড়া ৭৩ রানের জুটি।

এরপর মুশফিকের সাথে জুটি বাঁধেন আরিফুল হক। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি তিনি। ব্যক্তিগত ৪ ও দলীয় ৩৭৮ রানের মাথায় জার্ভিসের পঞ্চম শিকারে পরিণত হন তিনি। ক্যারিয়ারে তৃতীয়বার পাঁচ উইকেট পেলেন জিম্বাবুয়ে এই পেসার। আরিফুলে বিদায়ের পর মুশফিকের সঙ্গী হন মিরাজ।  

উল্লেখ্য, সফরকারীদের বিপক্ষে দ্বিতীয় এই টেস্ট ম্যাচটি বাংলাদেশের দেশের জন্য মান বাঁচানোর লড়াই। কেননা স্বাগতিকরা সিলেটে সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে বড় রানের ব্যবধানে হেরেছে। এই ম্যাচ হারলেই সিরিজ হারাবে বাংলাদেশ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর