বয়স বাড়বে কিন্তু শক্তি কমবে না

মিলনের ইচ্ছাও বাড়বে যেভাবে

বয়স বাড়বে কিন্তু শক্তি কমবে না

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বর্তমান সময়ে দেখা যাচ্ছে বয়স বেড়ে গেলেই যৌন অনিচ্ছা চলে আসে। এর অনেক কারণ আছে। তবে সাধারণত থাইরয়েড বা ডায়াবেটিসের কারণেও এটি হতে পারে বলে চিকিৎসকরা জানায়।

আবার এমনও হয়, মিলনের ইচ্ছা থাকা সত্ত্বেও শক্তি হারিয়ে ফেলে।

চিকিৎসকরা জানাচ্ছেন, কিছু সাধারণ নিয়ম মেনে চললেই বৃদ্ধ বয়সেও সক্রিয় যৌন জীবন পেতে পারেন অনায়াসে।

যৌবনে টেস্টোস্টেরন হরমোন যথেষ্ট পরিমাণে ক্ষরিত হয় বলে যৌন মিলনের বাসনা ষোলো আনা থাকে। কিন্তু, বার্ধক্যে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। আর এজন্য ইচ্ছেটাও কমে যেতে থাকে।

এ ছাড়াও অতিরিক্ত মেদ শরীরের নমনীয়তায় নষ্ট করে দেয়। এর সঙ্গে শীঘ্র পতন, ধ্বজভঙ্গ, শ্বাসকষ্টের মতো একাধিক সমস্যা বয়সের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।

তাহলে এ থেকে বাঁচার উপায় কী?
১। প্রথমেই শরীরের অতিরিক্ত ওজন, মেদ ঝরিয়ে ফেলুন।

২। ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা ছেড়ে দিন বা যতটা সম্ভব কমিয়ে ফেলুন।
৩। ফ্যাটসমৃদ্ধ খাবার, মিষ্টি, কোল্ড ড্রিংকস খাওয়া বন্ধ করতে হবে। পরিবর্তে প্রচুর শাক-সবজি, ফল খান।

৪। ব্লাড প্রেশারের ওষুধ, অ্যান্টি-হিস্টামিন, অ্যান্টি-ডিপ্রেসেন্ট, অ্যাসিড রিফ্লাক্সের ওষুধ মিলনের ইচ্ছা কমিয়ে দেয়। তাই, চিকিৎসকের সঙ্গে কথা বলে এসব ওষুধ খাওয়া উচিত।

৫। চিকিত্সকের পরামর্শ নিয়ে উত্তেজক ওষুধ খেতে পারেন। কিন্তু সাবধান, কারণ ব্লাড প্রেশার, সুগার, কিডনির অসুখে তা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

৬। এর সঙ্গে শীঘ্রপতন ঠেকাতে আজকাল বাজারে বিভিন্ন ধরনের জেল ও স্প্রে পাওয়া যায়। সেইগুলো ব্যবহারে ভালো ফল মেলে। প্রয়োজনে এ ক্ষেত্রেও এগুলো ব্যবহারের আগে চিকিত্সকের পরামর্শ নিন।

আরও পড়ুন: সঠিক মিলনের পথে বাধাগুলো কী?

এর সঙ্গে খাদ্যতালিকায় এমনসব খাবার রাখুন যা উর্বরতা শক্তি বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক।

১। কলায় রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-১ যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। রসুনে রয়েছে ভিটামিন বি-৬ ও সেলেনিয়াম। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানগুলো পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে।

২। ব্রোকোলি খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায়। এ ছাড়াও পাতে রাখুন পালং শাক।

৩। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে। সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ খুবই জরুরি। এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন: পুরুষদের এ গোপন বিষয়টি জানা জরুরি

আরও পড়ুন: মিলনের ভালো সময় কোনটি?

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর