‘আমাদের নির্বাচনে যাওয়ার দরকার নেই’

নাইকো মামলার অভিযোগ গঠনের শুনানিতে খালেদা জিয়া

‘আমাদের নির্বাচনে যাওয়ার দরকার নেই’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ‘মামলা দিয়ে কোর্টের মাধ্যমে আমাদের আটকে রাখা হচ্ছে। তাহলে আমাদের এটাও বলে দেয়া হোক যে, আমাদের নির্বাচনে যাওয়ার দরকার নেই। ’

বুধবার দুপুর ১২টার দিকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯নং বিশেষ জজ মাহমুদুল কবিরের আদালতে নাইকো মামলার অভিযোগ গঠনের শুনানিতে হাজির হয়ে একথা বলেন বেগম জিয়া।

তফসিল ঘোষণার পরও সরকারের দমননীতির কঠোর সমালোচনা করে তিনি বলেন, ‘একদিকে মামলা চলবে, অন্যদিকে তারা (ক্ষমতাসীন দল) নির্বাচন করবে -এটা তো হতে পারে না।

বলে বলুক- আমাদের নির্বাচনে যাওয়ার দরকার নেই। ’

এদিন হুইল চেয়ারে বসে আদালতে আসেন সাবেক এই প্রধানমন্ত্রী। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত বেগম জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন।

আদালতে হাজির হয়ে প্রশ্ন ছুড়ে বেগম জিয়া বলেন, ‘আমার মামলাগুলোর বিচারকাজ কেন এত দ্রুত শেষ করা হচ্ছে? আমার মামলা ছাড়া কয়টা মামলা দ্রুত বিচারে নিষ্পত্তি করা হয়েছে? সেভেন মার্ডার (নারায়ণগঞ্জের ৭ খুন) মামলা কি দ্রুত বিচার আইনে হয়েছে? বর্তমান রাজনীতির সঙ্গে সবকিছু চলছে।

নির্বাচনের পর অভিযোগ গঠনের পরবর্তী শুনানির জন্য আদালতের প্রতি অনুরোধ জানিয়ে খালেদা জিয়া বলেন, ‘নির্বাচনে আমার নেতাকর্মীরা ব্যস্ত থাকবেন। কেউ আসতে পারবেন না। এ কারণে নির্বাচনের পর শুনানির দিন ধার্য করা হোক। ’

এসময় আদালত বেগম জিয়ার আবেদন আমলে নিয়ে আগামী ৩ জানুয়ারি নাইকো মামলার অভিযোগ গঠনের পরবর্তী দিন ধার্য করেন।  

আদালত সূত্রে জানা যায়, কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ ৫ জনের বিরুদ্ধে তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম। ২০০৮ সালের ৫ মে বেগম জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে নাইকো মামলায় অভিযোগ গঠন হয়। আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের কারাদণ্ড বেড়ে ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালতে ৭ বছরের কারাদণ্ড পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর